fbpx
বাংলাদেশআওয়ামী লীগরাজনীতিসরকার

ভাসানচরে রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ-জাতিসংঘ চুক্তি

ভাসানচরে রোহিঙ্গাদের মানবিক সহায়তা দেয়ার লক্ষ্যে বাংলাদেশ সরকারের সঙ্গে সমঝোতা সই করেছে জাতিসংঘ। দুপুরে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ চুক্তি সই হয়। সরকারের পক্ষে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় এবং জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর সাক্ষর করে। এর ফলে রোহিঙ্গাদের আশ্রয়স্থল হিসেবে আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক স্বীকৃতি পেলো ভাসানচর।

উখিয়া ও টেকনাফ ক্যাম্পের মতো এবার থেকে ভাসানচরেও বাস্তুচ্যুত রোহিঙ্গা শরনার্থীদের মানবিক সহায়তা দেবে জাতিসংঘ। এজন্য জাতিসংঘের সঙ্গে বাংলাদেশ সরকারের একটি সমঝোতা স্মারক এমওইউ সাক্ষরিত হয়েছে। দুপুরে, সচিবালয়ে বাংলাদেশ সরকারের পক্ষে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো.মোহসীন ও বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও এ চুক্তিতে সই করেন।

পরে ব্রিফিংয়ে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ সচিব বলেন- এ চুক্তির মধ্য দিয়ে বাংলাদেশ সরকার ও ইউএনএইচসিআর-এর যৌথ উদ্যোগে রোহিঙ্গা শরনার্থীদের খাদ্য, নিরাপদ পানি, পয়ঃনিস্কাশন, চিকিৎসা, শিক্ষার ব্যবস্থা করা হবে।

এসময়, বাংলাদেশে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর-এর প্রতিনিধি ইয়োহানেস ভন ডার ক্লাও জানান, মানবিক সহযোগিতার পাশাপাশি রোহিঙ্গাদের প্রত্যাবাসনে টেকসই ব্যবস্থা নিশ্চিতে কাজ করবে জাতিসংঘ।

অনুষ্ঠানে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মো. এনামুর রহমান প্রধান অতিথি এবং দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি তাজুল ইসলাম বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button