দেশবাংলা

মহাষ্টমীতে মন্ডপগুলোতে ভক্তদের অঞ্জলী; জাতির কল্যাণ কামনায় প্রার্থনা

শারদীয় দুর্গোৎসবের আজ মহাষ্টমী। সকাল থেকেই মন্দিরে মন্দিরে অনুষ্ঠিত হয় কুমারী পূঁজা। দেবীকে মহালক্ষ্মী হিসেবে সম্পদ,স্থিতিশীলতা,সৌভাগ্য ও সমৃদ্ধির প্রতীক হিসেবে পূজা করছেন ভক্তরা। পুষ্পাঞ্জলি প্রদান কোরে করোনা মুক্তি ও জাতির কল্যাণ কামনা করা হয়।

ময়মনসিংহে উৎসবমূখর পরিবেশে মহাঅষ্টমীর পুজা অর্চনা অনুষ্ঠিত হয়। সকালে নগরীর রামকৃষ্ণ মিশন আশ্রমে দেবী দূর্গার কুমারী রূপে, নয় বছরের টিউলিপ সরকারকে অপরাজিতা নামে সাজিয়ে, অঞ্জলি প্রদানের মাধ্যমে কুমারি পূঁজা সম্পন্ন করা হয়।

শারদীয় দুর্গোৎসব উপলক্ষে রাজশাহী মহানগরীতে মহাঅষ্টমী ও কুমারী পূজা অর্চনা হচ্ছে। এবার সেখানে কুমারী হিসেবে প্রথম শ্রেণীর শিক্ষাথী ইন্দু প্রভাহ তিতলী দেবীর আসনে বসেন। মন্ডপে মন্ডপে প্রতিমা দর্শন ও দেবীর চরণে ভক্তদের অঞ্জলি প্রদান করা হয়।

সকাল থেকে চন্ডিপাঠ এবং চন্দনের সুবাসে মুখরিত করে তোলে বরিশালের মন্ডপ প্রাঙ্গন। পাশাপাশি পূর্নাথীরা পবিত্র চিত্তে দেবী মহামায়ার পায়ে অঞ্জলি প্রদান করেন। শুক্লাষ্টমীর বিশেষ মাহেন্দ্রক্ষনে ১০৮টি পদ্ম ও ১০৮টি প্রদীপে মায়ের সন্ধ্যারতি হয়।

গোপালগঞ্জে ১ হাজার ২২৮টি মন্ডপে মঙ্গল প্রদীপ প্রজ্জ্বলন কোরে, পুরোহিতের মন্ত্র পাঠের মধ্য দিয়ে মহা অষ্টমী ও সন্ধি পূজা অনুষ্ঠিত হয়েছে। পরে চন্ডী পাঠের মাধ্যমে পূণ্য লাভের আশায় দেবী দূর্গার পায়ে অঞ্জলী দেন ভক্তরা।এসময় করোনা থেকে মুক্তি এবং জাতির মঙ্গল কামনায় প্রার্থনা করেন পুজারীরা।

কুড়িগ্রামে উৎসব মুখর পরিবেশে পালিত হয়েছে দুর্গোৎসবের মহাষ্টমী। ধর্মীয় আনুষ্ঠানিকতার পাশাপাশি বিভিন্ন মন্ডপে চলছে সাংস্কৃতিক অনুষ্ঠান। এছাড়া খুলনা রংপুরসহ দেশজুড়ে পালিত হচ্ছে মহাষ্টমী ও কুমারী পুজা।

ডেস্ক রিপোর্ট/ বাংলা টিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button