দেশবাংলাঅন্যান্য

লালমনিরহাটে তিস্তার বুকে অপরিকল্পিতভাবে চলছে সড়ক নির্মাণ কাজ

লালমনিরহাটে,পানি উন্নয়ন বোর্ডের অনুমতি না নিয়ে,অপরিকল্পিতভাবে তিস্তা নদীর বুকে ১ হাজার ৭০০ মিটার দৈর্ঘ্যের একটি সড়ক নির্মাণ করছে, ইন্ট্রাকো সোলার পাওয়ার লিমিটেড নামে একটি বেসরকারি কোম্পানী। জেলার কালীগঞ্জ উপজেলার ভোটমারী ইউনিয়নে,তিস্তার নদীর চর শোলমারীতে এ রাস্তা নির্মাণের বিরোধিতা করছেন স্থানীয়রা। তারা বলছেন,এতে নদীর উজানে দেখা দেবে ভয়াবহ বন্যাসহ তীব্র ভাঙন।

তিস্তা নদীর দুর্গম চরে ১১০ একর জমিতে ৩০ মেগাওয়াট সৌর বিদ্যুৎ উৎপাদনের প্রকল্প বাস্তবায়ন করছে, ইনট্রাকো সোলার পাওয়ার লিমিটেড নামে একটি কোম্পানী। ৭০ একর জমি স্থানীয় কৃষকের কাছ থেকে ক্রয় করা হয়েছে, আর বাকি ৪০ একর জমি খাস। এখনো জমির মুল্যও পাননি, তিস্তার বুকে শোলমারী চরের অনেক কৃষক।

প্রকল্প এলাকার সাথে যোগাযোগ স্থাপন করতে,১৫ ফুট প্রশ্বস্ত ১৭০০ মিটার দৈর্ঘ্যের একটি সড়ক নির্মাণ করছে কোম্পানীটি। রাস্তাটিতে ১৫ ফুট প্রস্থ ৫ ফুট দৈর্ঘ্যের ১৮টি কালভার্ট ও ১৫ ফুট প্রস্থ এবং ১০০ ফুট দৈর্ঘ্যের দুটি স্টীলের ব্রীজ নির্মান করবে। এতে তিস্তা নদীর দুটি চ্যানেলে পানি প্রবাহ বাঁধাগ্রস্থ হবে জানিয়ে, উজানে ভয়াবহ বন্যা ও তীব্র ভাঙনের আশঙ্কা করছেন স্থানীয়রা।

তিস্তা নদীর বুক চিরে রাস্তা,সেতু ও কালভার্ট নির্মানে নেয়া হয়নি পানি উন্নয়ন বোর্ডের অনুমতি। তারপরও কোম্পানীটি দাবী করছে তারা স্বচ্ছ।বিষয়টি পানি উন্নয়ন বোর্ডকে অবহিত করা না হলেও, এর নির্বাহী প্রকৌশলী মিজানুর রহমান নিজ উদ্দ্যোগে প্রকল্প এলাকা ঘুরে দেখেছেন।

তবে জেলা প্রশাসক আবু জাফর জানালেন, তিনি বিষয়টি সম্পর্কে অবগত রয়েছেন।কোম্পানীটি খাস জমির জন্য আবেদনের বিষয়টি বিবেচনাধীন রয়েছে।রসরকারের সংশ্লিষ্ট উর্ধ্বতন কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন ও ঘটনাস্থল পরিদর্শন করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী করেছেন এলাকাবাসি।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button