দেশবাংলা

পায়ের সাহায্যেই পড়ালেখা করে দৃষ্টি কেড়েছেন শেরপুরের বাক ও শারীরিক প্রতিবন্ধী ছুরাইয়া

দুই হাতে শক্তি না থাকায় পায়ের সাহায্যেই পড়ালেখা করে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে, সবার দৃষ্টি কেড়েছেন, শেরপুরের বাক শারীরিক প্রতিবন্ধী ছুরাইয়া।  সদর উপজেলার আন্ধারিয়া সুতির পাড় গ্রামের মাওলানা ছফির উদ্দিন ও মুর্শিদা ছফিরের প্রতিবন্ধী কন্যা তিনি। তার পড়ালেখার জন্য সহযোগিতার আশ্বাস দিয়েছে, জেলা প্রশাসন।

ছোট থেকেই পড়া লেখার প্রতি অদম্য আগ্রহ তার। হাত দিয়ে কোন কাজ করা বা লেখার শক্তি না থাকলেও,পা দিয়েই লেখালেখি করে। শুধু তাই নয়, দুই পায়ে মোবাইল ব্যবহারসহ সব ধরনের কাজ করে থাকেন ছুরাইয়া। বাক প্রতিবন্ধী লেও শিক্ষকদের কথা শুনেই পড়া শিখতো সে

আন্ধারিয়া সুতিরপাড় সরকারী প্রাথমিক বিদ্যালয়ে লেখা পড়া শুরু করে ছুরাইয়া। কার সাহায্য ছাড়াই,পা দিয়ে লিখেই প্রাথমিক সমাপনী পরীক্ষায় জিপিএ-৪ পেয়ে উত্তীর্ণ হয়। এরপর জেএসসিতে জিপিএ-৪ ও ২০১৮ সালে এসএসসিতে জিপিএ ৪.১৭ পেয়ে উত্তীর্ণ হয়। আর ২০২০ সালে শেরপুর মডেল গার্লস ডিগ্রি কলেজ থেকে জিপিএ ৪ পেয়ে, এইচ এসসিতে উত্তীর্ণ হয়। এবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে সবার দৃষ্টি কেড়েছে ছুরাইয়া। প্রথমে অবহেলা করলেও,এখন তাকে মডেল হিসেবেই মনে করেন স্থানীয়রা।

প্রতিবন্ধী কোটা হলেও, পাবলিক বিশ্ববিদ্যালয়ে জায়গা করে নেবে ছুরাইয়া, এমন আশা তার শিক্ষকেরএলাকাবাসীসহ সব মহলের দাবী, প্রতিবন্ধী ছুরাইয়ার স্বপ্ন পূরণে সরকার এবং বিশ্ববিদ্যালয় প্রশাসন এগিয়ে আসবেন।

বাংলাটিভি/ডেস্করিপোর্ট/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button