fbpx
দেশবাংলাসরকার

প্রধানমন্ত্রীর উপহার বাড়ি পেয়ে উচ্ছসিত নওগাঁর ক্ষুদ্র নৃ-গোষ্ঠী

ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে, প্রধানমন্ত্রীর তরফ থেকে নওগাঁর মহাদেবপুরে, সেমিপাকা ইটের বাড়ি উপহার দেয়া হয়েছে। সেই ঘরে পরিবার পরিজন নিয়ে শান্তিতে বাস করছেন, সমতল ভমির ক্ষুদ্র নৃ-গোষ্ঠী। তবে, প্রয়োজনের তুলনায় কম হওয়ায়। আগামীতে আরো বেশি পরিমাণ ঘর বরাদ্দের দাবী জানান তারা।

নওগাঁর মহাদেবপুর উপজেলার চেরাগপুর ইউনিয়নের বড় মহেশপুর গ্রামের ক্ষুদ্র নৃগোষ্ঠীর দীপালি। গত কয়েক মাস আগেও স্বামী ও দুই সন্তানকে নিয়ে বোনের বাড়িতে বসবাস করতেন। একটি বেড়ার ঘরে গরু ও মুরগিসহ গাদাগাদি করে বসবাস করতে হয়েছিল। দুশ্চিন্তায় রাত পাড়ি দিতে হতো তাকে। বর্তমানে দীপালির জীবনমানের পরিবর্তন হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় হতে সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে দীপালির স্বামী পরেশ পাহানের নামে সেমিপাকা একটি বাড়ি দেয়া হয়েছে।

হতদরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীরা আধাপাকা ইটের বাড়ি পেয়ে আনন্দে অশ্রুসিক্ত। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ছেলে-মেয়েরা পড়াশুনা করতে পারছে। আর আগামীতে আরো বেশি পরিমাণ ঘর বরাদ্দের দাবী জানান তারা।

প্রয়োজনের তুলনায় ঘর কম জানিয়ে শতাধিক ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ইটের ঘর তৈরী করে দেয়ার জন্য কর্তৃপক্ষ বরাবর সুপারিশসহ পাঠানো হয়েছে জানিয়েছেন কর্মকর্তারা।সমতলের হতদরিদ্র ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর জীবনমান উন্নয়নে সরকার সময় উপযোগী আরও প্রকল্প হাতে নিবেন বলে আশা করছেন সচেতন মহল।

 বাংলাটিভি/শহীদ 

 

সংশ্লিষ্ট খবর

Back to top button