fbpx
বাংলাদেশশিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘খ’ ইউনিটে পাস ১৬.৮৯%, প্রথম মাদ্রাসাশিক্ষার্থী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ২০২০-২১ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার ফলাফল এক মাস পর ফলাফল প্রকাশ করা হলো। ৪১ হাজার ৫২৪ জনের মধ্যে উত্তীর্ণ হয়েছেন ৭ হাজার ১২ জন (পাসের হার ১৬.৮৯)। প্রথম হয়েছেন বরিশালের এক মাদ্রাসাছাত্র। ২ হাজার ৩৭৮ জন পরীক্ষার্থী এবার এই ইউনিটের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তির সুযোগ পাবেন।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে আবদুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল শ্রেণিকক্ষে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফলাফল ঘোষণা করেন উপাচার্য মো. আখতারুজ্জামান।

গত ২ অক্টোবর ‘খ’ ইউনিটের পরীক্ষা হয়েছিল। ‘খ’ ইউনিটে পরীক্ষার্থী দেওয়া ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীরা এখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (https://admissions.eis.du.ac.bd) থেকে ফলাফল জানতে পারছেন। এ ছাড়া রবি, এয়ারটেল, বাংলালিংক বা টেলিটক নম্বর থেকে ‘DU KHA <Roll No>’ ফরম্যাটে ১৬৩২১ নম্বরে এসএমএস পাঠিয়েও ফলাফল জানা যাচ্ছে।

খ’ ইউনিটে প্রথম হয়েছেন রাজধানী ঢাকার দারুন্নাজাত সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার ছাত্র মো. জাকারিয়া। তাঁর মোট নম্বর ১০০ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৮০ দশমিক ৫০)। মো. জাকারিয়ার পরীক্ষা দিয়েছেন বরিশালে।

দ্বিতীয় হয়েছেন চাঁদপুর সরকারি মহিলা কলেজের ছাত্রী সামিয়া আক্তার। তাঁর মোট নম্বর ৯৫ দশমিক ৫০ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৫ দশমিক ৫০)। ‘খ’ ইউনিটে তৃতীয় হয়েছেন রাজধানীর নটর ডেম কলেজের ছাত্র মুহাম্মদ খালিদ খান। তাঁর মোট নম্বর ৯৪ দশমিক ৭৫ (মূল পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে ৭৪ দশমিক ৭৫)।

খ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ সব শিক্ষার্থীকে ৮ নভেম্বর বেলা তিনটা থেকে ১৫ নভেম্বর বিকেল চারটা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয় পছন্দক্রম ফরম পূরণ করতে হবে। কোটায় আবেদনকারীদের ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন কার্যালয় থেকে সংগ্রহ করতে হবে এবং তা যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন কার্যালয়ে জমা দিতে হবে। কারও ফলাফল নিয়ে সন্দেহ থাকলে তা নিরীক্ষার জন্য ফি দেওয়া সাপেক্ষে ৩ থেকে ৯ নভেম্বর পর্যন্ত কলা অনুষদের ডিন কার্যালয়ে জমা দিতে হবে।

খ’ ইউনিটের ফলাফল প্রকাশের সময় উপাচার্য মো. আখতারুজ্জামান সাংবাদিকদের বলেন, আগামীকাল বুধবার দুপুর সাড়ে ১২টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে।

গত ১ অক্টোবর ‘ক’ ইউনিট ও ২ অক্টোবর ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা নিয়েছিল ঢাকা বিশ্ববিদ্যালয়। এবারই প্রথমবারের মতো ঢাকাসহ দেশের আটটি বিভাগীয় শহরের প্রধান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হয়।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button