fbpx
অর্থনীতিউন্নয়নবাংলাদেশসরকার

ইলিশের প্রাচুর্যতা বাড়াতে সরকার ইলিশের অভয়ারণ্য করেছে: মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী

ইলিশের প্রাচুর্যতা বাড়াতে বর্তমান সরকার ইলিশের অভয়ারণ্য করেছে। ইলিশের প্রজেক্ট নেওয়া হয়েছে। ফলে এবারের ইলিশের আকার ও পরিমাণ আগের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী অ্যাডভোকেট শ ম রেজাউল করিম।

আজ শুক্রবার সকলে পিরোজপুর সার্কিট হাউজে ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্পের জেলা পর্যায়ের এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এসব কথা বলেন।

মন্ত্রী বলেন,জাটকা নিধন ঠেকাতে ইলিশের বন্ধ মৌসুমে বরফ কল বন্ধ রাখা হয়েছে। ফলে বর্তমান সরকার ভাতেমাছে বাঙালির মাছের আকাল থেকে দেশকে ফিরেয়ে এনেছে।

বর্তমান সরকার বিলুপ্ত প্রজাতির মাছ ফিরিয়ে আনতে ‘লাইফ জিন ব্যাংক’ স্থাপন করেছে। ফলে যেমনি সচল হবে জাতীয় ও গ্রামীণ অর্থনীতির চাকা তেমনি দূর হবে বেকারত্ব ও আমিষের চাহিদা।

পিরোজপুর জেলা মৎস্য অফিস ও মৎস্য অধিদপ্তরের ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প আয়োজনে জেলা প্রশাসক আবু আলী মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ ও প্রশাসন) মোল্লা আজাদ হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ হাকিম হাওলাদারসহ অন্যান্যরা।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button