fbpx
বাংলাদেশপ্রধানমন্ত্রী

বঙ্গবন্ধুর নাম কোনদিন মুছে ফেলা যাবে না : প্রধানমন্ত্রী

৭৫’ পরবর্তী সময়ে বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার অপচেষ্টা হয়েছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির ইতিহাসকে কেউ আর কোনদিন বিকৃত করতে পারবে না। লন্ডনে, বঙ্গবন্ধুকে নিয়ে সিক্রেট ডকুমেন্টস বইয়ের আন্তর্জাতিক সংস্করণের উদ্বোধনী অনুষ্ঠানে একথা বলেন তিনি।

১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত বঙ্গবন্ধুর কর্মকান্ডের উপর তৎকালীন গোয়েন্দা প্রতিবেদন নিয়ে প্রকাশিত বই ‘সিক্রেট ডকুমেন্টস অব ইনটেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য নেশন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’। দেশের পর এবার প্রকাশিত হলো বইটির আন্তর্জাতিক সংস্করণ। বৃহষ্পতিবার লন্ডনে এক অনুষ্ঠানে এর মোড়ক উন্মোচন করেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এসময় শেখ হাসিনা বলেন, ৭৫’এর পর দীর্ঘসময় অপচেষ্টা চলেছে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার। আন্তর্জাতিক সংস্করণে প্রকাশিত এই বইয়ের মাধ্যমে, জাতির জনকের অবদান সম্পর্কে আগামী প্রজন্ম সঠিক ইতিহাস জানতে পারবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তিনি।

প্রধানমন্ত্রী আরও বলেন, বঙ্গবন্ধুর বিরুদ্ধে তৎকালীন পাকিস্তানি গোয়েন্দা সংস্থার ‘গোপন নথি’ বাংলাদেশের রাজনীতি ও ইতিহাস গবেষকদের জন্য গুরুত্বপূর্ণ দলিল। সারাবিশ্বে এমন নজির বিরল।

পরে, জাতির পিতা শেখ মুজিবুর রহমানের জন্মশতবাষির্কী উপলক্ষে বাংলাদেশ হাইকমিশন লন্ডন’এর উদ্যোগে আয়োজিত ‘বঙ্গবন্ধু ও ব্রিটেন’ শীর্ষক চিত্র প্রদর্শনী উদ্বোধন করেন। এসময় পরে প্রদর্শনী ঘুরে দেখেন বঙ্গবন্ধু কন্যা। অনুষ্ঠান দুটিতে প্রধানমন্ত্রীর সঙ্গে তার ছোট বোন শেখ রেহানা ও কন্যা সায়মা ওয়াজেদ উপস্থিত ছিলেন।

বাংলাটিভি/শহীদ 

সংশ্লিষ্ট খবর

Back to top button