fbpx
বাংলাদেশউন্নয়নসরকার

শিশুদের জন্য বৈষম্যহীন সমাজ গড়তে হবে: সমাজকল্যাণ মন্ত্রী

শিশুরা আগামী দিনের ভবিষ্যৎ।শিশুদের জন্য একটি বৈষম্যহীন সমাজ গড়তে হবে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রী নুরুজ্জামান আহমেদ।

রবিবার (৭ নভেম্বর) চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি) প্রকল্প,ফেইজ-২ -এর সমাজকর্মীদের ল্যাপটপ বিতরণ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেব ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে এসব কথা বলেন।

1

সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক শেখ রফিকুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে যুক্ত ছিলেন, জাতীয় প্রকল্প পরিচালক মোঃ সাইফুল ইসলাম ও ইউনিসেফ বাংলাদেশের চাইল্ড সেকশন প্রধান নাতালিয়া ম্যাকলি(Natalie McCauley)।

মন্ত্রী বলেন, শিশুদের কল্যাণ নিশ্চিতে বঙ্গবন্ধু শিশু আইন প্রণয়ন করে গেছেন। বর্তমান সরকার শিশুদের সুরক্ষা ও পরিপূর্ণ বিকাশ উপযোগী একটি রাষ্ট্র গঠনে কাজ করছে।ঝু্ঁকিপূর্ণ অবস্থা থেকে শিশুদের উদ্ধার, জরুরি সেবা ও টেলিফোনিক কাউন্সিলিংয়ের জন্য টোল ফ্রি শিশু হেল্পলাইন ‘১০৯৮’ চালু রয়েছে। এ ব্যবস্থা আরো কার্যকর করতে সিএসপিবি প্রকল্পের মাধ্যমে সমাজকর্মীদের তথ্য প্রযুক্তি বিষয়ে প্রশিক্ষণ দেয়া হচ্ছে।

মন্ত্রী আইনের সংস্পর্শে আসা শিশু, আইনের সাথে সংঘাতে জড়িত শিশুদের জন্য শিশু উন্নয়ন কেন্দ্রে কাউন্সেলিং, ভার্চুয়াল কোর্টে শিশুর উপস্থিতিতে সহায়তা,  কেস ম্যানেজম্যান্ট ও কোভিডকালীন শিশু ও তার পরিবারকে সচেতন করতে আন্তরিকতার সাথে কাজ করতে সংশ্লিষ্ট সমাজকর্মীদের নির্দেশ দেন।

পরে মন্ত্রী ১৪১ জন শিশু সুরক্ষা সমাজকর্মীকে ল্যাপটপ প্রদানের উদ্বোধন করেন।শিশুর জন্য বৈষম্যহীন অবস্থা, শিশুর নিরাপত্তা,  বিকাশ,  শিশুদের মতের প্রতি শ্রদ্ধা পোষণ, পারিবারিক পরিবেশ ও বিকল্প যত্নের ব্যবস্থা ও সাংস্কৃতিক কার্যক্রমে শিশুর অংশগ্রহণের অধিকার ইত্যাদি বাস্তবায়নে চাইল্ড সেনসিটিভ সোস্যাল প্রটেকশন ইন বাংলাদেশ (সিএসপিবি)  প্রকল্পটি সমাজসেবা অধিদফতরের মাধ্যমে দেশের ২৬ টি জেলার ৫২ টি উপজেলা,  ১১ টি সিটি কর্পোরেশন ও ২৫ টি প্রতিষ্ঠানে কাজ করছে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button