fbpx
আন্তর্জাতিকপ্রধানমন্ত্রীবাংলাদেশ

২০ লাখ ডোজ টিকা উপহার দিচ্ছে ফ্রান্স

প্যারিসে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আলোচনার সময় গতকাল মঙ্গলবার ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রো ও প্রধানমন্ত্রী জঁ কস্তেক্স এ টিকা উপহার দেওয়ার ঘোষণা দেন। আজ বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন গণমাধ্যমে পাঠানো এক খুদে বার্তায় এ তথ্য জানান।

মঙ্গলবার লন্ডন থেকে প্যারিসে পৌঁছান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্যারিস সফরের প্রথম দিনেই ফ্রান্সের প্রেসিডেন্টের সরকারি বাসভবন এলিসি প্রাসাদে এমানুয়েল মাক্রোর সঙ্গে মধ্যাহ্ন ভোজে যোগ দেন। এরপর দুই শীর্ষ নেতা দ্বিপক্ষীয় সম্পর্ক জোরদার ও নানা বিষয়ে বৈঠক করেন।

যৌথ আলোচনা শেষে এক ঘোষণায় বলা হয়, দুই দেশ প্রতিরক্ষা ও নিরাপত্তা সহযোগিতা বাড়াতে একমত হয়েছে। এ ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর লক্ষ্যে নিয়মিত আলোচনা ও প্রশিক্ষণের আয়োজন করা হবে। প্রয়োজনে সামর্থ্য অনুযায়ী এক পক্ষের চাহিদা অনুযায়ী অন্য পক্ষ তা সরবরাহ ও সহযোগিতা করবে।

দুই পক্ষ রাজনীতি, কূটনীতি, প্রতিরক্ষা, নিরাপত্তা, বাণিজ্য, বিনিয়োগ, টেকসই উন্নয়ন, জলবায়ু পরিবর্তন, শিক্ষা ও সংস্কৃতি বিনিময়সহ নানা ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর প্রত্যয় ব্যক্ত করেছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ ও ফ্রান্স সংশ্লিষ্ট আঞ্চলিক ও আন্তর্জাতিক ফোরামে সহযোগিতায় জোর দিয়েছে।

এদিকে সৌদি আরব ও পোল্যান্ড থেকে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ৪৮ লাখ ডোজ করোনা টিকা পাচ্ছে বাংলাদেশ। এসব টিকা বাংলাদেশ বিনা মূল্যে পাবে।

গতকাল রাতে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানান, সৌদি আরবের বাদশাহ সালমান তাঁর ত্রাণ তহবিল থেকে ১৫ লাখ টিকা বাংলাদেশকে দিচ্ছেন। অন্যদিকে পোল্যান্ড বাংলাদেশকে প্রায় ৩৩ লাখ ডোজ করোনার টিকা বিনা মূল্যে দিচ্ছে। ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে পোল্যান্ড এ টিকা বাংলাদেশকে দিচ্ছে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ছিলেন শিক্ষা মন্ত্রী ডা. দীপু মণি, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্যারিসে নিযুক্ত বাংলাদেশর রাষ্ট্রদূত খন্দকার মোহাম্মদ তালহা।

বাংলাটিভি/রাজ

সংশ্লিষ্ট খবর

Back to top button