fbpx
দেশবাংলা

ঝালকাঠির ছইলার চরে পর্যটনের ব্যপক সম্ভাবনা

ঝালকাঠির দক্ষিণ জনপদ কাঁঠালিয়ার বিষখালী নদীর তীরে,প্রকৃতির নৈসর্গ সাজিয়েছে ছইলার চরে।পর্যটনের ব্যপক সম্ভাবনা থাকলেও,সেখানে রয়েছে নানা সংকট।সেসব উপেক্ষা কোরে,নয়নাভিরাম এই চর পর্যটকদের মিলন মেলায় পরিণত হয়েছে।পৃষ্ঠপোষকতা পেলে দক্ষিণাঞ্চলের অন্যতম পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে উঠবে,বিষখালীর বুকে জেগে ওঠা ছইলার চর।

বঙ্গোপসাগর থেকে মাত্র একশো কিলোমিটার নিকটবর্তী, ঝালকাঠির কাঁঠালিয়া উপ জেলার বিষখালী নদীর তীরে,৬১ একর জমি নিয়ে জেগে উঠেছে, বিশাল এই চর।যেখানে রয়েছে,লক্ষাধিক ছইলা গাছ।আর এই গাছের নাম থেকে জেগে ওঠা চরের নামকরণ করা হয়েছে ছইলার চর।চরের গহীন অরণ্য আর চারপাশে নদী ঘেরা,যেন ছইলা বনের দ্বীপ।যেখানে পাখিরা বেঁধেছে নিরাপদ নীড়।রয়েছে,শালিক,ডাহুক আর বকের সারি।

২০১৫ সালে এটি পর্যটন কেন্দ্র হিসেবে চি‎হ্নিত করা হয়েছে।চরের একদিকে ২০ একর জায়গা জুড়ে  করা হয়েছে ডিসি ইকোপার্ক।বিষখালী নদীর দৃশ্য উপভোগের জন্য রয়েছে নানারকম ব্যবস্থা।পর্যটন এলাকাকে ঘিরে ব্যবসা প্রতিষ্ঠান ও রেষ্টহাউজ করার দাবি পর্যটকদের।

পর্যটকদের নানা সুযোগ-সুবিধার জন্য,ইতোমধ্যে পর্যটন মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।জানান,উপজেলা নির্বাহী কর্মকর্তা।সঠিক পৃষ্ঠপোষকতায় এটি হতে পারে দক্ষিণাঞ্চলের অন্যতম পর্যটন কেন্দ্র, প্রত্যাশা জেলাবাসীর।

ডেস্ক রিপোর্ট/বাংলা টিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button