fbpx
বাংলাদেশঅপরাধআইন-বিচার

আইনশৃঙ্খলা বাহিনীর অপরাধ তদন্তে স্বাধীন কমিশন কেন নয়: হাইকোর্ট

পুলিশ ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের বিরুদ্ধে অপরাধের কোনো অভিযোগ পাওয়া গেলে সেটি তদন্তে স্বাধীন কমিশন কেন নয়, তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

রোববার (২৮ নভেম্বর) হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত বেঞ্চ এই আদেশ দেন।

আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যের বিরুদ্ধে কোনো অপরাধে জড়িয়ে পড়ার অভিযোগ উঠলে তা তদন্ত করার জন্য স্বাধীন ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন গঠনের নির্দেশনা চেয়ে দায়ের করা রিটের ওপর এর আগে গত ২৩ নভেম্বর এ বিষয়ে শুনানি শেষ করা হয়েছে। এ সংক্রান্ত রিটের শুনানি নিয়ে হাইকোর্টের একই বেঞ্চ আদেশের জন্য এ দিন ধার্য করেন।

আদালতে ওইদিন রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আর রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

এর আগে গত ২৮ ফেব্রুয়ারি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের বিরুদ্ধে ওঠা অভিযোগের তদন্তে ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ নামে একটি স্বাধীন কমিশন গঠনের নির্দেশনা চেয়ে রিট করেন আইনজীবীরা।

সুপ্রিম কোর্টের ১০২ জন আইনজীবীর পক্ষে অ্যাডভোকেট মোহাম্মদ শিশির মনির হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট করেন। রিটে আইন মন্ত্রণালয়ের সচিব, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব এবং পুলিশ মহাপরিদর্শককে (আইজিপিকে) বিবাদী করা হয়েছে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button