fbpx
বাংলাদেশআইন-বিচার

শিক্ষার্থীদের বাসে হাফ ভাড়া কার্যকর

শিক্ষার্থীদের বাসে হাফ ভাড়া কার্যকর হওয়ায়  আজ। থেকেই রাজধানীতে চলাচল করা বাসগুলোতে প্রতিষ্ঠানের পরিচয়পত্র দেখিয়ে অর্ধেক  ভাড়া দিতে পারছেন শিক্ষার্থীরা।

বুধবার (১ ডিসেম্বর) থেকে ঢাকা মহানগরীতে বেসরকারি মালিকানাধীন বাসে ও সারাদেশে বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের (বিআরটিসি) বাসে হাফ ভাড়া কার্যকর হয়েছে। বাসে শিক্ষার্থীদের পরিচয়পত্র প্রদর্শনসহ কিছু শর্ত মেনে হাফ ভাড়া কার্যকর হয়েছে।

হাফ ভাড়ার বিষয়ে বিভিন্ন বাসের হেলপাররা জানান, আমাদের বিভিন্ন পয়েন্টে চেকার আছে। তারা বাসে উঠে যাত্রী গুনে দেখে। সে সময়ই স্টুডেন্ট কারা কারা আছে সেটা জানতে চান। ওই সময় আইডি কার্ড থাকা শিক্ষার্থীদের হাফ পাস দেওয়া হয়। পরে আমরা ভাড়া তোলার সময় তাদের কাছ থেকে হাফ ভাড়া নিচ্ছি।

সারা দেশে বিআরটিসির বাসে শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া কার্যকরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে গত ২৫ নভেম্বর বিআরটিএ প্রধান কার্যালয়ে এ সংক্রান্ত এক বৈঠকে। তখন পর্যন্ত বেসরকারি বাস মালিক নেতারা বাসে হাফ ভাড়া নেওয়ার ব্যাপারে রাজি ছিলেন না। তবে শেষ পর্যন্ত সরকারের একাধিক নীতি নির্ধারকের চাপে ও পরামর্শে পরিবহন মালিকদের শীর্ষ নেতারা বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া বাস্তবায়নের ঘোষণা দিয়েছেন।

মঙ্গলবার (৩০ নভেম্বর) ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ সংগঠনের কার্যালয়ে সংবাদ সম্মেলন ডেকে ঢাকায় চলাচল করা বাসে শিক্ষার্থীদের ১ ডিসেম্বর থেকে হাফ ভাড়া সুবিধা দেওয়া হবে বলে ঘোষণা দেন।

ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতি সূত্রে জানা গেছে, বাসে শিক্ষার্থীদের হাফ ভাড়া চালুর বিষয়ে গত ২৯ নভেম্বর ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির কার্যালয়ে এক সভা অনুষ্ঠিত হয়। সভায় ঢাকার ১২০টি পরিবহন কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং শ্রমিক ইউনিয়নগুলোর নেতারা উপস্থিত ছিলেন।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button