fbpx
বাংলাদেশআওয়ামী লীগরাজনীতিসরকার

নারীদের এগিয়ে নিতে সবার একযোগে কাজ করার আহবান

নারীদের এগিয়ে নিতে সবার একযোগে কাজ করার আহ্বান জানিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এসপিসিপিডি প্রকল্পের আওতায় বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) টাঙ্গাইলের কালিহাতী উপজেলায় অনুষ্ঠিত ‘কিশোরী স্বাস্থ্য সুরক্ষা ও বাল্যবিয়ে প্রতিরোধ বিষয়ক পরামর্শ কর্মশালা’য় প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।

তিনি বলেন, ‘বাল্যবিয়ে রোধ করে কিশোরী স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে স্ট্রেন্থেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যুজ (এসপিসিপিডি) প্রকল্পের আওতায় নিয়মিত কর্মশালা আয়োজন করা হচ্ছে। কেননা, বাল্যবিয়ে কিশোরী মেয়েদের জীবন ও স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে। সংসদ সদস্যরা নিজ নিজ এলাকায় এ সব কর্মশালায় অংশগ্রহণের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে সচেতনতা তৈরিতে ভূমিকা রাখছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কিশোরী স্বাস্থ্য সুরক্ষা, বাল্যনবিয়ে রোধ, নারীর সার্বিক সুরক্ষা নিশ্চিতে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। দেশে বাল্যবিয়ে প্রতিরোধে যথাযথ আইন ও এর প্রয়োগ আছে। সরকার উপবৃত্তির ব্যবস্থা করেছে, যার মাধ্যমে পরিবার ও অভিভাবকদের নারী শিক্ষার প্রতি উৎসাহিত করা হচ্ছে। প্রত্যন্ত অঞ্চলে নারী শিক্ষার বিস্তার ঘটেছে। নারীর অর্থনৈতিক ক্ষমতায়নের জায়গাটি প্রধানমন্ত্রী সুসংহত করেছেন। ঘরে-বাইরে নারীরা আজ প্রতিষ্ঠিত। বর্তমান যুগে মেয়েরা আর বোঝা নয়, তারা আমাদের সম্পদ।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘তথ্য-প্রযুক্তির অবাধ প্রবাহের যুগে আইনি কাঠামোর পাশাপাশি দরকার সামাজিক সচেতনতা। এই সচেতনতা তৈরির জন্য এ ধরনের কর্মশালা গুরুত্বপূর্ণ। অভিভাবকদের পাশাপাশি সমাজের দৃষ্টিভঙ্গি পরিবর্তন করা জরুরি। কেননা, নারীরা আজ যথাযথ শিক্ষায় শিক্ষিত হয়ে দক্ষতার সঙ্গে জাতীয় অর্থনীতিতে অবদান রেখে চলেছে। কোভিডকালীন নারীদের ওপর যে নেতিবাচক প্রভাব পড়েছে, তা কাটিয়ে নারীদের এগিয়ে নিতে সবাইকে একযোগে কাজ করতে হবে।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button