fbpx
দেশবাংলা

টাঙ্গাইলের নাগরপুর ও নেত্রকোনা মুক্ত দিবস আজ

টাঙ্গাইলের নাগরপুর হানাদার মুক্ত দিবস আজ। ১৯৭১ সালের এই দিনে বাংলার সূর্য সন্তানরা পাক বাহিনীর কবল থেকে, নাগরপুর উপজেলাকে মুক্ত কোরে স্বাধীন বাংলাদেশের পতাকা ওড়ায়। এদিন জয় বাংলা স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরো উপজেলা। এদিকে ,আজকের এই দিনে মুক্ত হয় নেত্রকোণা জেলা।

১৯৭১ সালের ২৯ নভেম্বর নাগরপুর উপজেলার কেদারপুরে, প্রায় চার হাজার মুক্তিযোদ্ধা, নাগরপুর থানা আক্রমণের জন্য সমবেত হয়। খবর পেয়ে হানাদার বাহিনী, দুটি যুদ্ধ বিমান নিয়ে, মুক্তিযোদ্ধাদের ওপর আক্রমণ কোরে মুক্তিযোদ্ধাদের পরিকল্পনা নস্যাৎ করে দেয়।

অবশেষে আজকের দিনে কাদেরিয়া বাহিনীর কোম্পানী কমান্ডার হুমায়ুন বাঙ্গাল, রবিউল আলম,সাইদুর রহমান,আব্দুস সবুর খান ও বাতেন বাহিনীর কয়েকটি কোম্পানীর যৌথ আক্রমণে, পাক হানাদারদের বেশ কয়েকটি ট্যাংক ধ্বংস করে। এসময় হানাদার বাহিনী নাগরপুর ছেড়ে পালিয়ে যায়। মুক্ত হয় নাগরপুর।

অন্যদিকে, নানা কর্মসূচির মধ্য দিয়ে নেত্রকোণা হানাদার মুক্ত দিবস পালিত হচ্ছে। দিবসটি উপলক্ষে সকালে, কালেক্টর প্রাঙ্গণে পুষ্পস্তবক অর্পণ করেন,সমাজকল্যাণ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু,সংরক্ষিত আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী ও সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার নুরুল আমীন তালুকদারসহ সরকারি বেসরকারি বিভিন্ন সংগঠন।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button