fbpx
বাংলাদেশজাতীয় পার্টিরাজনীতি

জাতীয় পার্টির সঙ্গে রাষ্ট্রপতির সংলাপ

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে নির্বাচন কমিশন গঠন সংক্রান্ত রাজনৈতিক সংলাপে অংশ নিয়ে তিনটি প্রস্তাবনা পেশ করেছে সংসদের বিরোধী দল জাতীয় পার্টি।

সোমবার (২০ ডিসেম্বর) সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সংলাপে অংশগ্রহণ শেষে বঙ্গভবন থেকে বেরিয়ে জাতীয় পার্টি (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের সাংবাদিকদের এ কথা বলেন।

নির্বাচন কমিশন পুনর্গঠনে রাষ্ট্রপতির কাছে তিনটি প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি। প্রস্তাবগুলো হলো- নির্বাচন কমিশন গঠনের জন্য আইন প্রনয়ণের প্রস্তাব। সংবিধানের সপ্তম ভাগে নির্বাচন কমিশন গঠনের বিষয়ে উল্লেখ আছে। এখানে অনুচ্ছেদ ১১৮ (১) উল্লেখ আছে, ‘প্রধান নির্বাচন কমিশনার এবং অনধিক চার জন নির্বাচন কমিশনারকে লইয়া বাংলাদেশে একটি নির্বাচন কমিশন থাকিবে এবং উক্ত বিষয়ে প্রণীত কোন আইনের বিধানাবলী সাপেক্ষে রাষ্ট্রপতি প্রধান নির্বাচন কমিশনারকে ও অন্যান্য নির্বাচন কমিশনারকে নিয়োগদান করিবেন।’

জাপার প্রস্তাবে আরও বলা হয়,সংবিধানের সপ্তম ভাগ, নির্বাচন কমিশনের সর্বশেষ অনুচ্ছেদে বলা আছে, ‘নির্বাচন কমিশনের দায়িত্ব পালনে সহায়তা করা সকল নির্বাহী কর্তৃপক্ষের কর্তব্য হইবে।’

দলটির প্রস্তাবে বলা হয়, কীভাবে এটি প্রযোজ্য হবে বা কার্যকর করা যাবে তার বিস্তারিত বর্ণনা থাকা দরকার। সে কারণে এ বিষয়ে একটি আইন থাকা প্রয়োজন। যে আইনে, দায়িত্ব পালন না করলে শাস্তিযোগ্য অপরাধ বলে গণ্য হবে এবং কী ধরনের শাস্তি হবে তা সুস্পষ্টভাবে বলা থাকবে।

জাতীয় পার্টির প্রস্তাবগুলোয় আরও উল্লেখ আছে,সময় স্বল্পতার কারণে যদি সংসদে আইনসমূহ প্রণয়ন সম্ভব না হয়,তাহলে রাষ্ট্রপতি অধ্যাদেশ জারির মাধ্যমে আইনগুলো বলবৎ করতে পারেন। যদি কোনও কারণে ওই অধ্যাদেশ করা সম্ভব না হয় এবং আগের মতো সার্চ কমিটি গঠনের সিদ্ধান্ত নেওয়া হয়, সে ক্ষেত্রে সার্চ কমিটিতে অন্তর্ভুক্তির জন্য জাপার পক্ষ হতে নিম্নবর্ণিত ব্যক্তিগণের নাম (প্রস্তাবনাপত্রে নাম উল্লেখ করেননি জাপা) প্রস্তাব করা হলো।

যদি সার্চ কমিটি গঠন না করে সরাসরি নির্বাচন কমিশনের সদস্যদের মনোনয়ন দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়, সে ক্ষেত্রে জাতীয় পার্টির পক্ষ হতে নির্বাচন কমিশনার হিসেবে মনোনীত করার জন্য নিম্নবর্ণিত একজনের নাম (প্রস্তাবনাপত্রে নাম উল্লেখ করেননি জাপা) সুপারিশ করা হলো।

বাংলাটিভি/ রাপ্পি

সংশ্লিষ্ট খবর

Back to top button