fbpx
আন্তর্জাতিকইউরোপমধ্যপ্রাচ্য

লিবিয়ার উপকূলে ২৭ অভিবাসনপ্রত্যাশীর লাশ উদ্ধার

লিবিয়ার পশ্চিমাঞ্চলীয় উপকূলে এক শিশু ও দুই নারীসহ ২৭ জনের মরদেহ ভেসে এসেছে। শনিবার সন্ধ্যায় আন্তর্জাতিক মানবিক সহায়তা সংস্থা রেডক্রিসেন্ট লাশগুলো উদ্ধার করে।

রাজধানী ত্রিপোলি  থেকে ৯০ কিলোমিটার দূরত্ব খোমসের সৈকতের দুটি পৃথক স্থানে পড়ে ছিল এই লাশগুলো। ভূমধ্যসগার পাড়ি দিয়ে ইউরোপে যাওয়ার পথে নৌযানডুবিতে তাদের মৃতু হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

নিরাপত্তা কর্মকর্তার বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, কারও কারও দেহে পচন ধরায় কয়েকদিন আগে নৌকা ডুবির ঘটনা ঘটে। লিবিয়ার স্থানীয় সংবাদমাধ্যমগুলোর প্রকাশিত ছবিতে দেখা গেছে, উপকূলে একাধিক মরদেহ ঢেকে রাখা হয়েছে। এদের কারও পরিচয় পাওয়া যায়নি।

ভূমধ্যসাগরের তীরবর্তী দেশ লিবিয়ার অপর তীরেই ইউরোপ। মানবপাচারকারীদের মাধ্যমে ২০১৫ সাল থেকে প্রতিবছর এই বিপজ্জনক পথ দিয়ে ইউরোপে পাড়ি দিচ্ছেন অভিবাসন প্রত্যাশীরা।

গেল সপ্তাহে লিবিয়ার উপকূলে নৌযান ডুবে ১৬০ অভিবাসনপ্রত্যাশীর মৃত্যু হয়েছিল। তার রেশ কাটতে না কাটতেই শনিবার খোমস শহরের উপকূলে ভেসে এল এই মরদেহগুলো। সামনের দু’-একদিনে আরও লাশ আসতে পারে বলে মনে করছেন দেশটির নিরাপত্তা কর্মকর্তারা।

জাতিসংঘের অভিবাসন কর্তৃপক্ষের তথ্য অনুযায়ী, চলতি বছরে সমুদ্রপথে নৌযানডুবিতে মৃত্যু হয়েছে প্রায় ১৫ শ’ অভিবাসন প্রত্যাশীর।

বাংলাটিভি/রাপ্পি

সংশ্লিষ্ট খবর

Back to top button