fbpx
খেলাধুলাক্রিকেট

নিউজিল্যান্ডকে হারিয়ে ইতিহাস বাংলাদেশের

মাউন্ট মঙ্গানুইতে টেস্টের শেষ দিনে নিউজিল্যান্ডকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। এ জয়ে দুই ম্যাচ সিরিজের ১-০ ব্যবধানে এগিয়ে গেল টাইগাররা।

সাদা পোশাকে টেস্টে এই প্রথমবার কিউইদের হারানোর ইতিহাস গড়ল বাংলাদেশ। একই সঙ্গে যেকোনো ফরম্যাটে নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবার জয়ের দেখা পেল মুমিনুল হকের বাংলাদেশ। কিউইদের মাটিতে তিন সংস্করণ মিলিয়ে মোট ৩৩ ম্যাচ খেলে অবশেষে স্বপ্নের জয়ের দেখা পেল বাংলাদেশ।

আজ বে ওভালে শেষ দিনের সকালেই নিউজিল্যান্ডকে দ্বিতীয় ইনিংসে ১৬৯ রানে অলআউট করে বাংলাদেশ। এরপর অল্প রানের লক্ষ্য টপকে মুমিনুলরা জয় তুলে নেন অনায়সে।

আজ শেষ দিনের শুরু থেকেই দুর্দান্ত ছিল বাংলাদেশ। রস টেইলের স্টাম্প উড়িয়ে শুরু করেন ইবাদত হোসেন। সঙ্গে উইকেট উৎসবে যোগ দেন তাসকিন আহমেদ। দুই পেসারের দিনে অল্পতেই অলআউট হয়ে যায় কিউইরা।

দিনের দ্বিতীয় ওভার ও নিজের দ্বিতীয় বলেই রস টেইলরকে বিদায় করে দেন ইবাদত।

টেইলরকে ফিরিয়ে ক্যারিয়ারে প্রথমবার ৫ উইকেট নেন এবাদত।

টেইলরের বিদায়ের পর মাত্র ২২ রান যোগ করতেই সব উইকেট হারিয়ে ১৬৯ রানে শেষ হয় কিউইদের ইনিংস। এতে ৩৯ রানের লিড পায় স্বাগতিকরা।

এবাদত নেন ৬ উইকেট, তাসকিন ৩টি ও মেহেদী মিরাজ নেন ১টি উইকেট। ২০১৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে পেসার রবিউল ইসলামের ৫ উইকেট নেওয়ার পর বাংলাদেশি কোনো পেসারের পাঁচ উইকেট পাওয়ার রেকর্ডও করলেন এবাদত।

কিউইদের দ্রুত আউট করে মাত্র ৪০ রানের লক্ষ্য পায় বাংলাদেশ। এই রান তুলতে ১৬.৫ ওভার সময় নেয় বাংলাদেশ। নাজমুল, মুমিনুল আর মুশফিকদের ব্যাটে অনায়সেই জয়ের নাগাল পেয়ে যায় বাংলাদেশ। জয়ের পথে ৪১ বলে ১৭ রান করেছেন নাজমুল। ৪৪ বলে ১৩ রান করেছেন মুমিনুল হক। আর মুশফিক করেছেন ৫ রান।

বাংলাটিভি/ রাপ্পি

সংশ্লিষ্ট খবর

Back to top button