fbpx
দেশবাংলা

ফরিদপুরের বোয়ালমারীতে শুরু হয়েছে সমলয় চাষাবাদ কার্যক্রম

KSRM

সর্বাধুনিক কৃষি প্রযুক্তি ও উচ্চ ফলনশীল জাত ব্যবহার করে কৃষিতে স্বনির্ভরতা অর্জনের লক্ষ্যে, ফরিদপুরের বোয়ালমারীতে শুরু হয়েছে সমলয় চাষাবাদ কার্যক্রম। এ কার্যক্রমের আওতায়, বোয়ালমারীতে ৫০ একর জমিতে আধুনিক রোপণ যন্ত্র দিয়ে লাগানো হয়েছে, হাইব্রিট জাতের বোরো ধানের চারা। এতে উৎপাদন খরচ সাশ্রয়সহ অধিক ফলন হবে, বলছেন সংশ্লিষ্টরা।

ফরিদপুরের বোয়ালমারীতে সমলয় পদ্ধতিতে হাইব্রিট জাতের বোরো ধানের চারা রোপণ শুরু হয়েছে। আধুনিক ধান রোপণ যন্ত্র রাইস ট্রান্সপ্লান্টারের সাহায্যে ধান রোপণ করায়, প্রতিটি চারা সমান দূরত্বে ও সমগভীরতা হয়। ফলে, স্বাভাবিক চাষের থেকে বেশি ফলন হয়ে থাকে। এতে ভরা মৌসুমে কৃষি শ্রমিক সংকটকালীন কম খরচে চাষাবাদ করা সম্ভব। স্বল্প সময় ও কম খরচে অধিক ফলনের লক্ষ্যে, কৃষকদের মাঝে সচতেনতা বাড়াত সরকার এ কার্যক্রম হাতে নিয়েছে।

এ কার্যক্রমের আওতায়, উপজেলার বিল দাদুরিয়ায় ৮১জন কৃষকের ৫০ এর জমিতে, চলতি বছর এই পদ্ধতিতে চাষাবাদ হবে।একটি যন্ত্রের সাহায্যে দিনে দুই থেকে আড়াই একর জমিতে, ধানের চারা রোপণ সম্ভব বলে জানালেন, কৃষি কর্মকর্তা। ফলে, চাষিদের উৎপাদন খরচ ও অধিক ফলন নিশ্চিতো হবে।

সংশ্লিষ্টরা বলছেন, সমলয় পদ্ধতিতে সারাদেশে চাষাবাদ করা গেলে, কৃষকরা অধিক লাভবান হবে, সেই সাথে দেশ অর্জন করবে খাদ্যে স্বনির্ভরতা।

ডেস্ক রিপোর্ট, বাংলা টিভি/ এস

সংশ্লিষ্ট খবর

Back to top button