fbpx
অন্যান্যবাংলাদেশ

মানবিক কারণে ইউক্রেনের পক্ষে ভোট দিয়েছে বাংলাদেশ: পররাষ্ট্রমন্ত্রী

KSRM

জাতিসংঘে রাশিয়ার নিন্দা ও ইউক্রেনের নাগরিকদের সুরক্ষা প্রস্তাবে ভোট দিয়েছে বাংলাদেশ। ইউক্রেন ইস্যুতে এই প্রথম মস্কোর বিপক্ষে গেল ঢাকা। পররাষ্ট্রমন্ত্রীর দাবি, কারো চাপে নয়, বাস্তুচ্যুত মানুষের পক্ষে অবস্থান নিয়েছে বাংলাদেশ।

জাতিসংঘে রাশিয়ার হামলার নিন্দা এবং নাগরিকদের সুরক্ষা নিয়ে সাধারণ পরিষদে প্রস্তাব তোলে ইউক্রেন। ১৯৩টি দেশের মধ্যে ১৪০ দেশের ভোটে পাস হয় ওই প্রস্তাব। যেখানে প্রথমবারের মতো রাশিয়ার বিপক্ষে এবং ইউক্রেনের পক্ষে ভোট দেয় বাংলাদেশ। তবে এদিনও ভোটদানে বিরত ছিল ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কাসহ ৩৮টি দেশ। আর সরাসরি না ভোট দিয়েছে উত্তর কোরিয়া, বেলারুশসহ ৫টি দেশ।

প্রথমবার ইউক্রেন ইস্যুতে দেশটির পক্ষে ভোট কী বাংলাদেশের অবস্থানের পরিবর্তন কিনা জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, এই ভোট বাস্তুচ্যুত মানুষের পক্ষে।

মাত্র ক’দিন আগেই যুক্তরাষ্ট্র-বাংলাদেশ অংশীদারত্ব সংলাপ হয়েছে। তাই পশ্চিমাদের কাছ থেকে কোনো চাপ আছে কিনা, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী মন্ত্রী বলেন, কারো চাপের মুখে নেই বাংলাদেশ।

তবে রূপপুর প্রকল্পসহ রাশিয়ার সঙ্গে দ্বিপাক্ষিক বাণিজ্য চলমান রাখার উপায় খুঁজছে ঢাকা।

এদিকে জাতিসংঘে ইউক্রেনের নিপীড়িত মানুষের পক্ষে ভোটদানকে স্বাগত জানিয়েছেন ঢাকার ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। তিনি বলেন, বাংলাদেশ বিশ্বে সবার ডাকে মানবতার খাতিরে সাড়া দিয়েছে, যা খুবই সময় উপযোগী সিদ্ধান্ত।

বাংলাটিভি/জাবেদ

 

সংশ্লিষ্ট খবর

Back to top button