fbpx
বাংলাদেশউন্নয়নসরকার

প্রান্তিক জনগোষ্ঠীকে উন্নয়নের মূলস্রোতে আনা হচ্ছে: সমাজকল্যাণ সচিব

প্রান্তিক জনগোষ্ঠীর আদি পেশা যেন হারিয়ে না যায় সে লক্ষ্যে সরকার কাজ করছে সরকার বলে জানিয়েছেন সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সচিব মোঃ জাহাঙ্গীর আলম ।

আজ মঙ্গলবার ৯ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া উপজেলার প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের উপকারভোগীদের প্রশিক্ষণ পরবর্তী কার্যক্রম পরিদর্শন কালে এসব কথা বলেন।

পরিদর্শন কালে বিভাগীয় সমাজসেবা কার্যালয় ঢাকার পরিচালক মোহাম্মদ মোজাম্মেল হক ও প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের প্রকল্প পরিচালক মোহাঃ কামরুজ্জামান উপস্থিত ছিলেন।

সচিব বলেন, ইতোমধ্যে প্রায় ২৬,০০০ প্রান্তিক পেশাজীবিকে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। অনলাইন জরিপের মাধ্যমে প্রায় সোয়া চার লাখ প্রান্তিক জনগোষ্ঠীর ডাটাবেইজ তৈরি করা হয়েছে।  যথাযথ প্রশিক্ষণ,  প্রশিক্ষণোত্তর আর্থিক অনুদান ও আধুনিক যন্ত্রপাতি সরবরাহের মাধ্যমে তাঁদের পেশাকে টিকিয়ে রাখা হবে।

সচিব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য  দেশের প্রতিটি উপজেলায় প্রতিবন্ধী সেবা ও সাহায্য কেন্দ্র স্থাপনের পরিকল্পনার কথাও জানান।এর আগে সচিব টুঙ্গিপাড়াস্থ ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

1

সফরকালে সচিব,  শেখ রাসেল দুস্থ শিশু প্রশিক্ষণ ও পূনর্বাসন কেন্দ্র, গোপালগঞ্জ, ০৮টি সরকারি শিশু পরিবারে ২৫ শয্যাবিশিষ্ট শান্তি নিবাস স্থাপন প্রকল্প পরিদর্শন, গোপালগঞ্জ জেলার কোটালিপাড়া,  টুঙ্গিপাড়া ও মুকসুদপুর উপজেলার দুস্থ,  অসহায় ও দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে প্রশিক্ষণের মাধ্যমে ট্রেডভিত্তিক দক্ষতা উন্নয়ন এবং আয় উপার্জনে সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে দরিদ্র বিমোচন’ শীর্ষক প্রকল্পের প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন  করেন।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button