fbpx
প্রধানমন্ত্রীবাংলাদেশমুজিববর্ষরাজনীতিশোক সংবাদসরকার

জাতীয় শোক দিবস উপলক্ষে বনানী কবরস্থানে প্রধানমন্ত্রী শ্রদ্ধা

জাতীয় শোক দিবস উপলক্ষে রাজধানীর বনানী কবরস্থানে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের শহীদদের সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

আজ মঙ্গলবার (১৫ আগস্ট) সকালে এ শ্রদ্ধা জানান তিনি। এ সময় উপস্থিত ছিলেন বঙ্গবন্ধুর ছোটকন্যা শেখ রেহানা।

এরপর প্রধানমন্ত্রী ফাতেহা পাঠ ও দোয়া মোনাজাতে অংশ নেন। এ সময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরসহ দলের জ্যেষ্ঠ নেতারা।

বনানী কবরস্থানে প্রধানমন্ত্রীর মা বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, ভাই শেখ কামাল, শেখ জামাল, শেখ রাসেল এবং ১৫ আগস্ট ১৯৭৫ সালের অন্যান্য শহীদগণ চিরনিদ্রায় শায়িত শহীদদের কবরে পুষ্পস্তবক অর্পণ করেন এবং ফুলের পাঁপড়ি ছড়িয়ে দেন।

রাষ্ট্রীয় কর্মসূচির অংশ হিসেবে জাতীয় শোক দিবসে রাজধানীর ধানমণ্ডির ৩২ নম্বরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল সাড়ে ৬টার দিকে এ শ্রদ্ধা জানিয়েছেন তাঁরা।

দিনটি সারাদেশে জাতীয় শোক দিবস হিসেবে পালিত হচ্ছে। বাঙালির অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, তাঁর সহধর্মিণী বঙ্গমাতা বেগম ফজিলাতুন নেছা মুজিব, তাঁর তিন ছেলে-শেখ কামাল, শেখ জামাল ও শেখ রাসেল-এবং বঙ্গবন্ধুর পরিবারের অধিকাংশ সদস্য ও তাঁর তিন ঘনিষ্ঠ আত্মীয় একদল বিপথগামী সেনা সদস্যের ব্রাশফায়ারে ১৯৭৫ এর ১৫ আগস্টের কাল রাতে নির্মম হত্যাকান্ডের শিকার হন।

বঙ্গবন্ধুর দুই কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাঁর বোন শেখ রেহানা সেই সময় বিদেশে থাকায় হত্যাকান্ডে থেকে প্রাণে বেঁচে যান।

এছাড়া আজ গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিতে শ্রদ্ধার্ঘ্য নিবেদন, ফাতেহা পাঠ, মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হচ্ছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button