fbpx
আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

ইসরাইল গাজায় ত্রাণ দিতে উত্তরাঞ্চলে নতুন ক্রসিং নির্মাণ করছে, বলছে সেনাবাহিনী

বৃহস্পতিবার ইসরাইলের সামরিক বাহিনী গাজা ভূখণ্ডে মানবিক সহায়তা দেবার জন্য তাদের ভাষায় “নতুন এবং উন্নত পদক্ষেপ”-এর ঘোষণা দিয়েছে। এর মধ্যে গাজার উত্তরাঞ্চলে একটি নতুন স্থল ক্রসিং নির্মাণও অন্তর্ভুক্ত রয়েছে।

সামরিক মুখপাত্র রিয়ার অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এক ভিডিও বিবৃতিতে বলেন, নতুন ক্রসিংটি “ট্রাকগুলো পৌঁছানোর জন্য চ্যালেঞ্জিং এমন এলাকার বেসামরিক নাগরিকদের কাছে সরাসরি আরও ত্রাণ পৌঁছাতে সহায়তা করবে।”

আন্তর্জাতিক ত্রাণ সহায়তা গোষ্ঠীগুলো কয়েক মাস ধরে গাজায় ট্রাকে করে ত্রাণ আনার ক্ষেত্রে বাধা সম্পর্কে অভিযোগ করে আসছে। তাদের অভিযোগ, ত্রাণ এবং ত্রাণবাহী ট্রাক সামরিক বাহিনী দ্বারা বিলম্বিত হচ্ছে এবং যুদ্ধের ধ্বংসযজ্ঞের কারণে গাজার উত্তরাঞ্চলের মতো স্থানে নিরাপদ প্রবেশাধিকার সম্ভবপর হচ্ছে না।

হাগারি বলেন, ইসরাইল আশা করছে, প্রতিদিন ৫০টি ট্রাক নতুন ক্রসিং দিয়ে প্রবেশ করবে এবং প্রতিদিন গাজা ভূখণ্ডে পৌঁছানো মোট ট্রাকের সংখ্যা ধীরে ধীরে ৩৫০ থেকে প্রায় ৫০০-এ উন্নীত হবে।

জাতিসংঘ বলছে, অক্টোবরে ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার আগে প্রতিদিন প্রায় ৫০০ ট্রাক গাজায় ত্রাণ নিয়ে আসতো।

বুধবার ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টের সাথে এক ফোনালাপে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র আশা করে ইসরাইল আরও বেশি মানবিক সহায়তা সহজলভ্য করতে এবং ওয়ার্ল্ড সেন্ট্রাল কিচেন কনভয়ে প্রাণঘাতী ইসরাইলি হামলায় পুনরাবৃত্তি যাতে না হয় তা নিশ্চিত করতে সহায়ক গোষ্ঠীগুলোর সাথে সমন্বয় করবে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ব্লিংকেন ও গ্যালান্ট গাজায় সন্ত্রাসী গোষ্ঠী হামাসের হাতে আটক জিম্মিদের মুক্তিসহ একটি যুদ্ধবিরতি চুক্তির বিষয়ে চলমান আলোচনা নিয়েও আলাপ করেছেন।

বুধবার ইসরাইল বলেছে, গাজায় তাদের বিমান হামলায় হামাসের সর্বোচ্চ নেতা হানিয়ার তিন ছেলে নিহত হয়েছে। ভয়েস অফ আমেরিকা

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button