fbpx
খেলাধুলাফুটবল

এমবাপেকে ছাড়াই চ্যাম্পিয়ন্স লিগ জিতবে পিএসজি, বিশ্বাস এনরিকের

এক চ্যাম্পিয়ন্স লিগ জেতার জন্য মৌসুমের পর মৌসুম ধরে কম প্রচেষ্টা করছে না পিএসজি। তবে বারবার ফিরতে হচ্ছে খালি হাতেই৷ এবার ক্লাব ছাড়লেন ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড় কিলিয়ান এমবাপ্পে। অধরা শিরোপা জয়ের কাজটা তাতে আরও কঠিন হয়ে গেল না? ঠিক এই প্রশ্নে লুইস এনরিকের রয়েছে আপত্তি। কারণ দলটির কোচ মনেপ্রাণে বিশ্বাস করেন,এমবাপ্পে না থাকলেও চ্যাম্পিয়ন্স লিগ জিতবেই পিএসজি।

২০১৭ সালে পিএসজিতে যোগ দেন এমবাপ্পে। এই লম্বা পথচলায় প্যারিসের ক্লাবটির হয়ে ঘরোয়া সব প্রতিযোগিতা জেতা হয়ে গেছে তার। তবে ক্লাবের মত তার নিজেরও আর চ্যাম্পিয়ন্স লিগ জেতা হয়নি এই সময়ে। সেরা অর্জন ২০২০ সালে রানার্সআপ হওয়া। মাঝে তো নেইমারের পাশাপাশি এমবাপ্পের সতীর্থ ছিলেন লিওনেল মেসিও। তবুও কাজের কাজ কিছুই হয়নি। এই দুজনের পর এবার বিদায় নিলেন এমবাপ্পেও। স্বাভাবিকভাবেই তাতে পিএসজির শক্তি কমে যাবে অনেকটাই।

তবে গত শনিবার ফ্রেঞ্চ কাপ জয়ের পর ফুরফুরে মেজাজেই দেখা গেছে এনরিকেকে। সাবেক বার্সেলোনা ও স্পেন কোচ বলেছনে, চ্যাম্পিয়ন্স লিগ জেতা থেকে বেশি দূরে নেই তারা। “যে খেলোয়াড়ই এখানে আসতে চায়, তার জন্য একটা বড় চ্যালেঞ্জ হল যে আমরা ইতিহাস গড়তে চাই এবং এই ক্লাবটি খুব শীঘ্রই বা পরে চ্যাম্পিয়ন্স লিগ জিতবে৷ এটি কঠিন, তবে এই দলটি তা অর্জন করবে। একটি বড় ক্লাবের অনেক চাহিদা থাকে, খেলোয়াড়দের মানিয়ে নিতে হবে। শীর্ষ পর্যায়ের ফুটবলে কোনো ছুটি নেই।”

পিএসজির ডাগআউটে এনরিকের প্রথম মৌসুম ছিল এমবাপ্পের শেষ মৌসুমে। ক্লাবটির ইতিহাসে সর্বোচ্চ ২৫৬ গোল করা এই ফরাসি ফরোয়ার্ড সব মিলিয়ে জিতেছেন ১৫টি শিরোপা। এই মৌসুমেও ক্লাবের সেরা পারফর্মার ছিলেন তিনিই। খুব বেশি কাজের সুযোগ না পেলেও কাছ থেকে দেখার অভিজ্ঞতায় এমবাপ্পের উচ্ছ্বসিত প্রশংসাই করেছেন এনরিকে।

পাশাপাশি তিনি এটাও মনে করেন, এই মুহূর্তে বাজারে এমবাপ্পের মানের কোনো খেলোয়াড় নেই যাকে এনে তারা শূন্যতা পূরণ করতে পারেন। “এই মৌসুমে কিলিয়ানকে কোচিং করার সৌভাগ্য হয়েছে আমার। সাত বছর ক্লাবে থাকার পর এবং সে যা যা অর্জন করেছে, বিদায় বলাটা তার জন্য কঠিন ছিল। এমবাপ্পের কোনো বিকল্প নেই, আমরা তার জায়গায় কাউকে আনতে পারব না। আমরা এটি দলগত খেলার মাধ্যমে করব এবং আমরা চার, পাঁচ বা ছয়জন খেলোয়াড়কে দলে টানতে পারি।”

 ক্রীড়া ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button