fbpx
আন্তর্জাতিকইউরোপমধ্যপ্রাচ্য

ফিলিস্তিনকে স্বীকৃতি দিলো ইউরোপের ৩ দেশ

ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছে ইউরোপের তিন দেশ স্পেন, আয়ারল্যান্ড ও নরওয়ে।  মঙ্গলবার (২৮ মে) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

এর আগে, ২২ মে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার ঘোষণা দেয় এই তিনটি দেশ। মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠায় ‘দ্বি-রাষ্ট্রীয়’ সমাধানই সবচেয়ে সেরা উপায় উল্লেখ করে এই সিদ্ধান্তের কথা জানান দেশ তিনটির প্রধানমন্ত্রী। সেদিনই বলা হয়েছিল, ২৮ মে আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনকে স্বীকৃতি দেয়ার কথা।

স্থানীয় সময় আজ সকালে ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতি দেয় আয়ারল্যান্ডের মন্ত্রিসভা। পরে এক বিবৃতিতে বলা হয়, আয়ারল্যান্ড সরকার ফিলিস্তিনকে একটি সার্বভৌম ও স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়।

এদিকে, নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী এসপেন বার্থ এইডে বলেন, ৩০ বছরেরও বেশি সময় ধরে ফিলিস্তিনি রাষ্ট্র গঠনের অন্যতম সমর্থক নরওয়ে। দেশটির এই ঘোষণার কিছুক্ষণ পরই স্পেনের সরকারি মুখপাত্র পিলার অ্যালেগ্রিয়া নিশ্চিত করে যে, তাদের মন্ত্রিসভা আনুষ্ঠানিকভাবে ফিলিস্তিনের রাষ্ট্রকে স্বীকৃতি দিয়েছে।

দেশ তিনটির এই ঘোষণায় ক্ষুব্ধ ইসরায়েল। এ সিদ্ধান্তকে ভুল পদক্ষেপ আখ্যা দিয়ে তেল আবিব বলে, এতে অস্থিতিশীলতা আরও বাড়বে। আর ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী আয়ারল্যান্ড ও নরওয়েতে নিযুক্ত ইসরায়েলের রাষ্ট্রদূতদের অবিলম্বে ইসরায়েলে ফিরে যাওয়ার নির্দেশ দেন।

উল্লেখ্য, গত বছরের ৭ অক্টোবর ইসরায়েলে এই দশকের সবচেয়ে বড় হামলা চালায় হামাস। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে দখলদার ইসরায়েল। ইসরায়েলের হামলায় প্রাণহানি ছাড়িয়েছে ৩৬ হাজার।

আন্তর্জাতিক ডেস্ক। বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button