fbpx
প্রধানমন্ত্রী

মেধাবী তরুণ প্রজন্মই গড়ে তুলবে ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ: প্রধানমন্ত্রী

সমালোচনায় ভীত না হয়ে আত্মমর্যাদা ও আত্মবিশ্বাস নিয়ে দেশের কল্যানে কাজ করতে তরুণ প্রজন্মের প্রতি আহবান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেধাবী তরুণ প্রজন্মই গড়ে তুলবে ভবিষ্যতের স্মার্ট বাংলাদেশ। সোমবার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি সব কথা বলেন। এছাড়া আগামীতে বিশ্বের বুকে নিজেদের মেলে ধরেত বিজ্ঞান,গবেষণা ও প্রযুক্তিজ্ঞানের উপর গুরুত দেয়ার কথা বলেন প্রধানমন্ত্রী।

প্রধানমন্ত্রীর ১০ বিশেষ উদ্যোগের একটি শিক্ষা সহায়তা প্রদান কর্মসূচি। প্রতি বছর যে কর্মসূচির আওতায় প্রায় ৬০ লাখ অসচ্ছল মেধাবী শিক্ষার্থীর শিক্ষা জীবন নিশ্চিতে প্রদান করা হয় আর্থিক সহযোগিতা। এর ধারাবাহিকতায় সকালে ওসমানী স্মৃতি মিলনায়তনে এ বছরের মাধ্যমিক থেকে স্নাতক সমমান পর্যায়ের শিক্ষার্থীদের মাঝে উপবৃত্তি ও টিউশন ফি বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বছর ৮ বিভাগ ও ঢাকা মহানগরী থেকে নির্বাচিত হয়েছে ১৫ জন করে মেধাবী শিক্ষার্থী। অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রীর হাত থেকে পুরস্কার গ্রহণ করেন নির্বাচিত শিক্ষার্থীরা।

এছাড়া উদ্ভাবনী ধারণার আরেক প্রতিযোগিতামূলক আয়োজন বঙ্গবন্ধু শেখ মুজিব স্কলার এওয়ার্ড। এ বছর এই পুরস্কার দেওয়া হয় দেশের ১৫ মেধাবী শিক্ষার্থীকে।

অনুষ্ঠানের বক্তৃতার শুরুতেই শিক্ষার গুনগত মান রক্ষায় তাঁর সরকারের অবদানের কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী সমালোচনায় ভীত না হয়ে আগামী বিশ্বের জন্য নিজেদের প্রস্তুত করতে সব শিক্ষার্থীর প্রতি আহবান জানান সরকার প্রধান।

বিজ্ঞান,গবেষণা ও প্রযুক্তিজ্ঞান ছাড়া কোনও দেশ বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে না জানিয়ে সব বাধা অতিক্রম করে প্রযুক্তি নির্ভর শিক্ষা নেয়ার কথা বলেন তিনি। আজকের তরুণরা আগামীর ভবিষ্যৎ উল্লেখ করে, সরকারের পাশাপাশি শিক্ষা সহায়তা তহবিল সমৃদ্ধ করতে বিত্তবানদের এগিয়ে আসার আহবান জানান প্রধানমন্ত্রী।

বাংলা টিভি  / বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button