fbpx
দেশবাংলা

চুয়াডাঙ্গায় ফসলী জমি অধিগ্রহণে ক্ষুদ্ধ কৃষকরা

চুয়াডাঙ্গার রায়পুর ইউনিয়নের কৃষ্ণপুর গ্রামের হতদরিদ্র কৃষকদের আয়ের প্রধান উৎস তিন ফসলী জমি। এসব জমিতে ৫০ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়, একটি বিদেশী কোম্পানী। এজন্য কৃষকদের তিন ফসলি জমি অধিগ্রহন শুরু হলে,ক্ষিপ্ত হয়ে ওঠে স্থানীয় কৃষকরা। পরে কৃষি জমি রক্ষায়,মানববন্ধনসহ নানা কর্মসুচি পালন করেন তারা। কৃষি জমি রক্ষায়,কৃষি অধিদপ্তরসহ সরকারী সহযোগিতা চান,কৃষকরা। কৃষকদের জমি ফিরিয়ে দেয়ার আশ্বাস দিয়েছেন,ভুমি মন্ত্রনালয়ের যুগ্মসচিব।

জানা গেছে,সিঙ্গাপুর ভিত্তিক সাইকিলিক্ট এনার্জি লিমিটেড চুয়াডাঙ্গার জীবননগর উপজেলার কৃষ্ণপুর গ্রামের ৬শ’ বিঘা জমিতে ৫০ মেগাওয়াট সোলার বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের উদ্যোগ নেয়। এতে তারা স্থানীয় প্রভাবশালী মহলকে ম্যানেজ করে জমি অধিগ্রহণের চেষ্টা করে আসছে ২০১৮ সাল থেকে। ইতোমধ্যে তারা মোটা টাকার প্রলোভন দেখিয়ে কৃষকদের কাছ থেকে ১০৪ বিঘা জমি কিনেও নিয়েছে।

দরিদ্র কৃষকদের আয়ের প্রধান উৎস তিন ফসলী জমি হাত ছাড়া হয়ে যাওয়ায়,তারা জমি রক্ষায়,কাফনের কাপড় পরে ও বিষের বোতল হাতে নিয়ে মানববন্ধন করেন।  এ বিষয়ে ভুমি মন্ত্রনালয়ের যুগ্মসচিবসহ ৫ সদস্যের একটি তদন্ত টিম সরজমিনে জীবননগর কৃষ্ণপুরের ফসলী মাঠ পরিদর্শনে যান। এসময় গ্রামবাসী দাবী তোলেন,তাদের জীবন জীবিকার একমাত্র উৎস তিন ফসলী জমি যেন অধিগ্রহন না হয়।

অসহায় কৃষকদের জমি রক্ষায় সরকারের সু-দৃষ্টি চান,কেন্দ্রীয় যুবলীগ নেতা। কৃষক ও উত্তেজিত জনতাকে জমি ফিরিয়ে দেয়ার আশ্বাস দেন,ভুমি মন্ত্রনালয়ের যুগ্মসচিব। উত্তেজিত কৃষকরা যেন কোন অপ্রীতিকর ঘটনা ঘটাতে  না পারে সেজন্য পরিস্থিতি শান্ত রাখতে গ্রামে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়েছে।

বাংলা টিভি / বুলবুল

সংশ্লিষ্ট খবর

Back to top button