আন্তর্জাতিকএশিয়া

পাকিস্তানে ফলের বাজারে বোমা বিস্ফোরণে নিহত ১৬

পাকিস্তানের বেলুচিস্তানের কোয়েটা শহরে বোমা বিস্ফোরণে অন্তত ১৬ জন নিহত হয়েছে। আহত হয়েছেন আরও অন্তত ১৪ জন। তাদের মধ্যে কয়েকজন মারাত্মকভাবে আহত হয়েছে।

আল-জাজিরার খবরে বলা হয়েছে, সকালে কোয়েটা শহরের হাজারিগঞ্জ এলাকায় হাজারা সম্প্রদায়ের বেশ কিছু মানুষকে লক্ষ্য করে বিস্ফারণ ঘটানো হয়। এতে ওই ১৬ ব্যক্তি নিহত ও বহু আহত হয়েছে।

পুলিশ বলছে, পশ্চিমাঞ্চলীয় কুয়েটা শহরের একটি খোলা বাজারে একটি শক্তিশালী বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে ১৬ জন নিহত এবং আরও ৩০ জন আহত হয়েছে।

পুলিশ প্রধান আবদুর রাজ্জাক চেমা জানিয়েছেন, একটি আবাসিক এলাকার কাছে শুক্রবারের ওই বোমা হামলা চালানো হয়েছে। সেখানে নিগৃহীত হাজারা সম্প্রদায়ের লোকজন বাস করে।

তিনি জানিয়েছেন, কর্তৃপক্ষ হতাহতদের হাসপাতালে স্থানান্তর করেছে। আহত বেশ কয়েকজনের অবস্থা গুরুতর বলে জানিয়েছেন তিনি। হাসপাতালগুলোতে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। তিনি বলেন, হাজারা সম্প্রদায়ের লোকজনকেই হয়তো টার্গেট করা হয়েছিল। বেলুচিস্তানের মুখ্যমন্ত্রী জাম কামাল খান এই হামলার নিন্দা জানিয়েছেন। তিনি বলেন, মানবতার শত্রুরাই এ ধরনের সন্ত্রাসবাদের জন্য দায়ী।

নিহতদের মধ্যে ৮ জন হাজারা সম্প্রদায়ের, তার মধ্যে কমপক্ষে একজন পাকিস্তানের আধা সামরিক বাহিনী ফ্রন্টিয়ার কর্পসের (এফসি) সদস্য বলেও জানান ডিআইজি চীমা।

নিহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করছে স্থানীয় পুলিশ। পুলিশ সূত্রে জানা যায়, আহতদেরকে বোলান ম্যাডিকেল কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয় চিকিৎসার জন্য।

উল্লেখ্য, গত বছর প্রকাশিত জাতীয় মানবাধিকার কমিশনের (এনএইচসিআর) পরিসংখ্যানুযায়ী, কোয়েটায় ২০১২ সালের জানুয়ারি থেকে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন সময়ে সংঘটিত জঙ্গি হামলায় হাজারা সম্প্রদায়ের ৫০৯ জন নিহত এবং ৬২৭ জন আহত হন।

বাংলাটিভি/প্রিন্স

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close