দেশবাংলা

সোনাগাজীতে নদী ভাঙ্গনের কবলে দুই শতাধিক পরিবার

ফেনীর মুহুরী নদীর অব্যাহত ভাঙ্গনে সোনাগাজী উপজেলার আমিরাবাদ ইউনিয়নের উপকুলীয় অঞ্চলের প্রায় ২ শতাধিক পরিবার ভিটে-বাড়ি হারিয়ে মানবেতর জীবন যাপন করছেন। দ্রুত ভাঙ্গনরোধ করা না হলে বেড়িবাঁধ ভেঙ্গে সোনাগাজী সদর ও আমিরাবাদ ইউনিয়নের অধিকাংশ গ্রাম ও কয়েক হাজার একর ফসলী জমি নদীগর্ভে বিলিন হয়ে যাবার আশংকা করছে এলাকাবাসী।

মুহুরী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন এবং অপরিকল্পিতভাবে বাঁধ দিয়ে মাছের ঘের তৈরি করায়, আমিরাবাদ ইউনিয়নের ৪ গ্রাম ও সদর ইউনিয়নের ২টি গ্রামের বাড়ি-ঘর, ফসলী জমি নদীগর্ভে বিলিন হচ্ছে। এখনো ভাঙ্গন আতংকে রয়েছে চর কৃঞ্চজয়, চর লামচি, চর ডুব্বা, সোনাপুর ও বাদামতলি গ্রামসহ, সদর ইউনিয়নের সাত গ্রামের মানুষ। ভাঙ্গনরোধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবী স্থানীয়দের।

আমিরাবাদ ইউপি চেয়ারম্যান জহিরুল আলম জহির বলেন, এ বিষয়ে উর্দ্ধতন মহলকে একাধিকবার অবগত করা হলেও, সমস্যা সমাধানে প্রশাসন থেকে কোনো উদ্যোগ নেয়া হয়নি। এখন নদী ভাঙ্গনরোধে সংস্লিষ্ট কর্তৃপক্ষকে দ্রুত ব্যবস্থা গ্রহনের দাবী জেলাবাসীর।

এদিকে ভাঙ্গন কবলিত এলাকার জন্য স্থায়ীভাবে একটি প্রকল্প প্রস্তাবনা উপস্থাপন করা হয়েছে। প্রকল্পটি পাশ হলেই এ সমস্যার সমাধান হবে বলে জানান, ফেনী পাউবো সার্কেল পানি উন্নয়ন বোর্ডের তত্বাবধায়ক প্রকৌশলী মো. শাহজাহান সিরাজ।

বাংলাটিভি/ সৌরভ নূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close