দেশবাংলা

ঝিনাইদহ জেলার পোস্ট অফিসগুলোর বেহাল দশা

জিয়াউর রহমান, ঝিনাইদহ : ঝিনাইদহ জেলার বিভিন্ন ডাকঘরগুলো দিনের পর দিন জরাজীর্ণ অবস্থায় পড়ে আছে। বাড়িতে বসেই চালাতে হচ্ছে চিঠি আদান প্রদানের কাজ। যথাসময়ে কর্মস্থলে থাকছেন না ঝিনাইদহ জেলার বিভিন্ন পোষ্ট অফিসের পোষ্ট মাষ্টার ও ডাক পিয়নরা।

সেই সোনালী দিন আর নেই। ই-প্রযুক্তির ডানার ঝাপটায় বিপর্যয় নেমেছে ডাকঘরে। ছোট হয়ে আসছে ডাক বিভাগের পৃথিবী। এককালে মানুষের প্রাণভোমরা ডাক হরকরা। স্মৃতির অলিন্দে ঠাঁই নিচ্ছে বাঙালির ঐতিহ্য চিঠি।

জেলার ডাকঘরগুলোর অবস্থা আধুনিকায়নের অভাবে এখন যেন নিরবতার আঁধারে আছন্ন। কালের বিবর্তনে ডাকঘরের গুরুত্ব অনেকটা হারিয়ে গেলেও, রাষ্ট্রীয় কিছু চিঠিপত্র আদান-প্রদান করে তা এখনো টিকে আছে। ডাকঘরগুলোতে প্রয়োজনীয় জনবল সরকার কর্তৃক নিয়োগ দেয়া থাকলেও, আগের মতো মানুষজনের নেই কোনো আনাগোনা। কাজ তেমন না থাকায় শুধু অফিস খুলে বসে অলস সময় কাটাতে হয় কর্মচারী-কর্মকর্তাদের।

একসময় এ জেলার ডাকঘরগুলো মানুষের তথ্য আদান-প্রদানের একমাত্র মাধ্যম হিসেবে ব্যবহৃত হতো। দীর্ঘদিন যাবৎ এগুলোর সংস্কার না হওয়ায়, দরজা-জানালাগুলো ভেঙে গেছে। ফলে বৃষ্টির পানিতে মূল্যবান কাগজপত্র ভিজে নষ্ট হচ্ছে। ডাকঘরগুলোর ছাদ ও দেয়াল খসে পড়ছে। এতে বড় রকমের দুর্ঘটনার সম্ভাবনা রয়েছে।

কোথাও কোথাও দেখা যায় পোষ্ট মাষ্টাররা অন্যের দোকানের সামনের খুটিতে চিঠির বাক্স ঝুলিয়ে সেখানে বসেই চিঠি আদান প্রদান করছেন। ডাক বিভাগের এসকল সমস্যা সমাধানে সরকারের সুদৃষ্টি চেয়েছেন সংশ্লিষ্টরা।

বাংলাটিভি/ সৌরভ নূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close