বিশ্ববাংলা

প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগে উৎসাহি হয়েছেন : ভূমিমন্ত্রী

মাহিদুল ইসলাম, উত্তর আয়ারল্যন্ড : প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী ও দূরদর্শী নেতৃত্বের কারনেই প্রবাসীরা বাংলাদেশে বিনিয়োগে উৎসাহিত হচ্ছে বলে জানিয়েছেন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। আয়ারল্যান্ডে যুক্তরাজ্য ভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান স্টাডি সার্কেলের উদ্যোগে আয়োজিত ‘বাংলাদেশ গোল্ডেন জার্নি টু ডেভেলপমেন্ট‘ শীর্ষক সেমিনারে, প্রধান বক্তা হিসেবে একথা জানান মন্ত্রী।

বেলফাস্ট পার্লামেন্টে বিল্ডিং এ অনুষ্ঠিত হল ‘বাংলাদেশ, গোল্ডেন জার্নি টু ডেভেলপমেন্ট‘ শীর্ষক সেমিনার। বৃহস্পতিবার বেলফাস্ট পার্লামেন্ট  মার্টিন মুলারের সহযোগিতায় লং গ্যালারি হলে আয়োজিত সেমিনারে প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ সরকারের ভূমি বিষয়ক মন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী এম.পি।

মন্ত্রী তাঁর বক্তব্যে বাংলাদেশে গত এক দশকে যে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে তার বিস্তারিত বিবরণ তুলে ধরেন। তিনি বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়োপযোগী ও দূরদর্শী নেতৃত্বের কারনে বিশ্ব দরবারে বাংলাদেশ আজ এক উন্নয়নের রোল মডেল। গত কয়েক বছর বাংলাদেশ সাত মাত্রার প্রবৃদ্ধি ধরে রেখেছে যা এক কথায় অবিশ্বাস্য।

এ ধারা অব্যাহত থাকলে বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের দেশ ও ২০৪১ সালের আগেই উন্নত দেশের তালিকায় নাম উঠাবে বলে মন্ত্রী জানান।

সেমিনারে বক্তব্য রাখেন বিচারপতি মানিক। তিনি বিচার বিভাগের স্বাধীনতার কথা উল্লেখ করে বলেন, একটা সময় ছিল যখন আইন করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনের বিচার বন্ধ করে রাখা হয়েছিল, যা পরে শেখ হাসিনার সরকার সে বাধা দূর করে বাংলাদেশে আইনের শাসন প্রতিষ্ঠা করেন।

তিনি আরো বলেন, সরকার সরাসরি উচ্চ আদালতে বিচারক নিয়োগ করে না। নিরপেক্ষ সংস্থার মাধ্যমে বিচারক নিয়োগের মধ্য দিয়ে বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত করা হয়েছে।

সেমিনারে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড: শাম্মী আহমেদ, স্টাডি সার্কেল গবেষক সাজিয়া সুলতানা, চ্যায়ারপার্সন সৈয়দ মোজাম্মেল আলী, সমন্বয়ক জামাল আহমেদ খান। সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামীলীগ সভাপতি সুলতান মাহমুদ শরীফ, সাধারণ সম্পাদক সৈয়দ সাজেদুর রহমান ফারুক, বেলফাস্ট যুবলীগ সভাপতি আহমেদ আলী, ব্যারিস্টার নাদিয়া, রাজিব হাসান, আলা উদ্দিন, জহির হুসেন সহ আরো অনেকে।

বাংলাটিভি/ সৌরভ নূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close