দেশবাংলা

নাটোরে সার গোডাউন নির্মাণের উদ্যোগ

মেহেদী হাসান, নাটোর :  নাটোরে কৃষকদের দোরগোড়ায় রাসায়নিক সার পৌঁছে দিতে, ২০হাজার মেট্রিক টন সার গোডাউন নির্মাণের উদ্যোগ নিয়েছে, বাংলাদেশ কেমিকেল ইন্ডাষ্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি)। কিন্তু যোগাযোগ অপ্রতুল নলডাঙ্গা উপজেলায় গোডাউনটি করার জন্য ডিও লেটার দেন, সদর আসনের সংসদ সদস্য।

ব্যবসায়ী ও সংশ্লিষ্টরা বলছেন, বিসিআইসি সার গোডাউন নলডাঙ্গায় নির্মাণ হলে সুবিধার চেয়ে অসুবিধাই হবে বেশি। যে কারনে গোডাউনটি চকবৈদ্যনাথে নির্মাণের দাবী তাদের।

নাটোরের চকবৈদ্যনাথে বিসিআইসির ৮হাজার এবং বিএডিসির ১০হাজার ধারন ক্ষমতার দুটি গোডাউন রয়েছে। এর মধ্যে ৮হাজার ধারন ক্ষমতা গোডাউন থেকে জেলার সাত উপজেলাসহ অন্তত ১০টি উপজেলায় ৬৬ জন ডিলার সার সরবরাহ করছেন।

এ অবস্থায় গোডাউনটি নাটোর বাফারে স্থাপন করা হলে, সারের মূল্য স্বাভাবিক থাকার পাশাপাশি কৃষকদের নিকট পৌঁছে দেয়া সুবিধা হবে। আর গোডাউনটি নলডাঙ্গা উপজেলায় নির্মাণ করা হলে পরিবহন খরচ বৃদ্ধির সাথে সাথে, সারের মূল্য বৃদ্ধি পাবে। এতে ফসল উৎপাদন খরচও বেড়ে যাবে বলে জানান কৃষকরা।

রেল এবং সড়ক যোগাযোগের সুবিধার কারনে এখান থেকে সার পরিবহন খরচ কম হওয়ার পাশাপাশি ব্যাংক সুবিধা পায় ব্যবসায়ীরা। এজন্য গোডাউনটি ব্যবসায়ীদের স্বার্থে নাটোরে স্থাপনে নানা যুক্তি তুলে ধরেন ব্যবসায়ী মহল।

তবে নাটোরে যাতে গোডাউনটি নির্মাণ হয়,সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার কথা জানান, নাটোর জেলা প্রশাসক মো: শাহরিয়াজ।

তবে দ্রুত এসব সমস্যার সমাধান করে কৃষকদের দোরগড়ায় রাসায়নিক সার পৌঁছে দিতে ২০হাজার মেট্রিকটন সার গোডাউন নির্মাণের প্রযোজনীয় ব্যবস্থা নেয়ার দাবী সংস্লিষ্টদের।

বাংলাটিভি/ সৌরভ নূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close