বিশ্ববাংলা

সৌদি আরবের আবহা প্রদেশে বাংলাদেশিদের ইদ আয়োজন

ইব্রাহীম খলিল, সৌদি আরব : ঈদের সময় ব্যস্ত থাকায় ঈদুল আযহার এক মাস পর ছুটি পেয়ে, নিজেদের মধ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিচ্ছেন, সৌদি আরবের আবহা প্রদেশে বসবাসরত বাংলাদেশিরা।

মরভূমির দেশ সৌদি আরবের অন্যতম একটি প্রদেশ আবহা। প্রদেশটি প্রায় এক লাখ বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। ঈদের আনন্দ কিংবা আমেজ শেষ হয়নি এখনো। জীবন জিবীকার তাগিদে পৃথিবীর বিভিন্ন দেশে প্রায় এক কোটি প্রবাসী বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন। তার মধ্যে মধ্যপ্রাচ্যের অন্যতম দেশ সৌদি আরবে কর্মরত রয়েছেন প্রায় বিশ লক্ষ বাংলাদেশী।

মুসলমানদের ধর্মীয় উৎসবের অন্যতম একটি হলো পবিত্র ঈদুল আযহা। সৌদি আরবের আবহা প্রদেশের খামিশ মুশাইত, মাহাইল আছিরে প্রবাসী বাংলাদেশিরা ফজরের নামাজের পর থেকে দল বেঁধে ছুটে যান বিভিন্ন ঈদ গাঁ কিংবা জামে মসজিদে ঈদের নামাজ আদায় করতে। ঈদের নামাজ শেষে চিরাচরিত নিয়ম অনুযায়ী একে অপরের সাথে কোলাকুলি করে ঈদের আনন্দ ভাগাভাগি করেন। ঈদের দিন অনেকই পশু জবাই কাজে ব্যাস্ত থাকেন। কেউ আবার ছুটি না পেয়ে নামাজ শেষে কাজে যোগ দেন।ঈদ কয়েক দিন কিন্তু ঈদের আনন্দ কিংবা আমেজ থাকে বহু দিন।

তাইতো ঈদের পরে পাওয়া ছুটি বন্ধুদের সাথে আড্ডা কিংবা ঘুরাফেরা করে আনন্দ উল্লাস করতে ভুল করে না অনেকেই। কেউ বা আবার টেলিফোনে প্রিয়জনদের সাথে কথা বলা বা কর্মব্যাস্ততার মাঝে ঈদের আনন্দ পায়।কেউ বা আবার পরিবার নিয়ে প্রবাসে থাকলেও মিস করে প্রিয়জনদের আর প্রবাসে থাকা আত্মীয় আর বন্ধুদের আদর আপ্যায়নের মাধ্যমে খুঁজে পায় ঈদের আনন্দ।

অনেকে আবার শত ব্যাস্ততার মাঝেও আনন্দ পেতে বন্ধুদের নিয়ে বিভিন্ন অনুষ্ঠান কিংবা খানা পিনার আয়োজনের মধ্যে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেন। দেশ থেকে হাজার মাইল দূরে থাকা, এই রেমিট্যান্স যোদ্ধাদের ঈদের আনন্দ ক্ষনিকের কিন্তু তাদের একটাই চাওয়া দেশে প্রিয়জন বাবা মা আত্মীয় সজন যদি ভালো থাকে তাহলে তারা ভালো।

ঈদের আনন্দ সবার জীবনে ছড়িয়ে পুড়ুক এমনটাই প্রত্যাশা প্রবাসীদের।

বাংলাটিভি/ এসনূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close