দেশবাংলা

১৭ বছরেও এমপিওভূক্ত হয়নি মাদ্রাসাটি

ইয়াকুব নবী, নোয়াখালী : মার্কিন যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলায় নিহত নোয়াখালীর আহমদ আলীর নামে প্রতিষ্ঠিত মহিলা দাখিল মাদ্রাসাটি ১৭ বছরেও এমপিওভূক্ত হয়নি। সময়মত বেতন এবং অন্যান্য সুবিধা না পাওয়ায় শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছেন। এছাড়া পর্যাপ্ত শ্রেনীকক্ষ না থাকায় পাঠদান ব্যহত হচ্ছে। দ্রুত প্রতিষ্ঠানটি এমপিওভূক্তি এবং একাডেমিক ভবন নির্মানের দাবী শিক্ষক-শিক্ষার্থীসহ এলাকাবাসীর।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর মার্কিন যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলায় কর্মরত অবস্থায় নিহত হন, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক ডেপুটি ডিরেক্টর মোহাম্মদ উল্যা চৌধুরীর ছেলে আহমদ আলী। নিহত হওয়ার পর তার স্মৃতি রক্ষার্থে যুক্তরাষ্ট্র সরকারের অর্থায়নে, নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার কাদিরপুরে ২০০২ সালে প্রতিষ্ঠিত হয় শহীদ আহমদ আলী মহিলা দাখিল মাদরাসা।

মাদ্রাসার সুপার কাজী মোহাম্মদ নুরুল হক বলেন, ২০০৫ সালে মাদ্রাসা শিক্ষাবোর্ড থেকে পাঠদানের অনুমতি এবং ২০০৯ সালে একাডেমিক স্বীকৃতি পায় এটি। বর্তমানে এখানে ৫ শতাধিক শিক্ষার্থী অধ্যায়নরত। তবে প্রতিষ্ঠার দীর্ঘ ১৭বছরেও এটি এমপিওভুক্ত না হওয়ায় শিক্ষক কর্মচারীরা মানবেতর জীবন যাপন করছেন।

নারী শিক্ষার প্রসারে অগ্রনি ভূমিকা পালনকারী মাদ্রাসাটি এমপিওভূক্তি, একাডেমিক ভবন নির্মাণ ও শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপনের দাবী জানিয়েছেন মাদ্রাসার প্রতিষ্ঠাতা মোহাম্মদ উল্যা চৌধুরী

এদিকে মাদ্রাসাটি এমপিওভূক্ত করার শতভাগ আশ্বাস দিলেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আলী আশরাফ খান।

উপজেলা চেয়ারম্যান ওমর ফারুক বাদশা  এমপিওভূক্তি ও একাডেমিক ভবন নির্মাণের ব্যাপারে উর্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে ব্যবস্থা নেয়া বলে জানান।

সন্ত্রাসী হামলায় নিহত আহমদ আলীর স্মৃতি রক্ষার্থে ও এলাকায় শিক্ষা বিস্তারের স্বার্থে মাদ্রাসাটি এমপিওভূক্ত ও একাডেমিক ভবন নির্মাণে সংস্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা নেবে এমন প্রত্যাশা জেলাবাসীর।

বাংলাটিভি/ এসনূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close