অপরাধবাংলাদেশ

রোহিঙ্গা সমাবেশের মদদ দানকারীদের নাম প্রকাশ

আমিনুল হক, কক্সবাজার : প্রশাসনের অনুমতি ছাড়া কক্সবাজারের উখিয়ায়  পেছনে জড়িতদের, শনাক্ত করেছে তদন্ত কমিটি। গত ৩ সেপ্টেম্বর কক্সবাজারের জেলা প্রশাসক কামাল হোসেন স্বাক্ষরিত একটি তদন্ত প্রতিবেদন এনজিও ব্যুরোতে পাঠানো হয়। এতে চিহ্নিত মদদদাতা ও সহায়তাকারিদের নাম উল্লেখ করা হয়েছে।

২৫ আগস্ট রোহিঙ্গা সংকটের ২ বছর পূর্তিতে প্রশাসনের অনুমতি ছাড়াই কক্সবাজারের উখিয়ার কুতুপালং মধুরছড়া ক্যাম্পের মাঠে অনুষ্ঠিত হয় বিশাল সমাবেশ। এ নিয়ে প্রশাসনসহ নানা মহলে সৃষ্টি হয় বিরূপ প্রতিক্রিয়া। এরপরই গোয়েন্দা সংস্থাসহ প্রশাসনের একটি দল তদন্তে নামে। আর তদন্তে উঠে আসে এ আয়োজনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের নাম।

এরা হলেন, আরাকান রোহিঙ্গা সোসাইটি ফর পিস অ্যান্ড হিউম্যানিটি রাইটস-এর সভাপতি মুহিবুল্লাহ, সহ-সভাপতি মাস্টার আব্দুর রহিম, সাধারণ সম্পাদক, মাসুদ ভূঁইয়া, উপদেষ্টা সুপ্রিম কোর্টের আইনজীবী দুলাল মল্লিক, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষক ফরিদুল আলম, জেলা দায়রা জজ আদালতের পিপি মাহবুবুর রহমান, জেলা দুর্নীতি দমন কমিশনের পিপি আব্দুর রহিম ও ক্যাম্পে নিয়োজিত পুলিশের এএসআই বোরহান উদ্দিন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, ভয়েস অব রোহিঙ্গা ৭শ সাদা হাফ টি-শার্ট ও ২৮টি ব্যানার উখিয়া উপজেলার মসজিদ মার্কেটের নিশাত প্রিন্টার্স ও মিডিয়া প্রিন্টার্স থেকে ছাপানো হয়। রোহিঙ্গা রিফিউজি কমিউনিটি  সংগঠনের ১শ হাফ টি-শার্ট ছাপানো হয় বাজারঘাট মসজিদ রোডের শাহ মজিদিয়া প্রিন্টার্স থেকে।

এছাড়া এনজিও সংস্থা আদ্রা কর্তৃক আড়াই লাখ টাকা অনুদান এবং আল মারকাজুল ইসলামী সংস্থা নামে ২টি এনজিও, সমাবেশে রোহিঙ্গাদের টি-শার্ট ও ব্যানার সরবরাহ করেছে।

যদিও টি-শার্ট ও ব্যানার ছাপিয়ে রোহিঙ্গা সমাবেশে সরবরাহের অভিযোগ অস্বীকার করেছেন শাহ মজিদিয়া প্রিন্টার্সের স্বত্তাধিকারি নুরুল হক ।

এদিকে, প্রত্যক্ষ ও পরোক্ষভাবে সহায়তাকারীদের শাস্তির দাবি জানিয়েছেন স্থানীয় জনপ্রতিনিধিরা।

জেলা প্রশাসক কামাল হোসেন জানান, রোহিঙ্গা মহাসমাবেশ জড়িতদের তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেয়া হবে।

রোহিঙ্গা সমাবেশ আয়োজনে সহায়তাকারী হিসেবে ইতোমধ্যে ৬টি এনজিওকে নিষিদ্ধ করা হয়েছে। এছাড়া এতে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িতদের ব্যাপারে অনুসন্ধানপূর্বক অভিযুক্তদের আইনের আওতায় এনে রোহিঙ্গা প্রত্যাবাসনের অনুকূল পরিবেশ সৃষ্টির দাবি স্থানীয়দের।

বাংলাটিভি/ এসনূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close