দেশবাংলা

বাড়ি বাড়ি স্বাস্থ্যসেবা পৌঁছে দিচ্ছে ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলো

আরিফুর রহমান, কুমিল্লা : কুমিল্লায় পরিবার পরিকল্পনা ক্লিনিকে কিশোর-কিশোরী সেবাদান কর্ণার এবং ইউনিয়ন স্বাস্থ্য কেন্দ্রগুলো প্রান্তিক জনগোষ্ঠির কাছে স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে বদ্ধপরিকর। এতে স্বাস্থ্যসেবা নিশ্চিত হচ্ছে পিছিয়ে পড়া ও বয়সন্ধিকালীন কিশোর-কিশোরীদের। সঠিক চিকিৎসাসেবা পেয়ে কিশোর-কিশোরীরা একদিকে যেমন নিজেদের স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে ধারণা বাড়ছে পাশাপাশি বিভিন্ন সামাজিক সমস্যা মোকাবিলা করা সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয় চিকিৎসকরা।

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের আওতাধীন পরিবার পরিকল্পনা ক্লিনিকের কিশোর-কিশোরী সেবাদান কেন্দ্রগুলো স্বাস্থ্য সচেতনতা সম্পর্কে বিভিন্ন তথ্য ও সেবা পৌঁছে দিচ্ছে প্রত্যন্ত অঞ্চলে। পরিবার পরিকল্পনা ও বয়ঃসন্ধি নিয়ে ভুল ধারনা ও অন্ধঃবিশ্বাস অনেকাংশেই দুর করতে সম্ভব হয়েছে এ অধিদপ্তরের কর্মকর্তারা। এছাড়া মাঠকর্মীরা বাড়ি বাড়ি গিয়ে গ্রামের মায়েদের স্বাস্থ্য সচেতনতা নিয়ে ধারনা দেয়ার পাশাপাশি ঔষধ সরবরাহ করছে বিনামূল্যে।

উপজেলায় দুইজন পরিবার কল্যাণ পরিদর্শীকা ও ইউনিয়নে একজন পরিদর্শীকা প্রতিদিন গড়ে শতাধিক রোগীকে সেবা দেন। এছাড়া মাসে ৮টি স্যাটেলাইট ক্লিনিকের মাধ্যমে বিভিন্ন গ্রামে তথ্য ও সেবা পৌঁছে দিচ্ছে। বিনামূল্যে প্রায় ২২ টি ঔষধ ও ৭টি পদ্ধতি প্রদান করা হয় এখানে।

উপজেলার প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার পাশাপাশি নানা সচেতনতমুলক কর্মকান্ড তুলে ধরেন, পরিবার কল্যান পরিদর্শীকা ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তারা। আগামীতেও এই প্রচেষ্টা অব্যাহত থাকবে বলেও জানান উজিরপুর ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার কল্যান পরিদর্শীকা শাহিনুর বেগম।

 চৌদ্দগ্রাম উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা নাছরীন আক্তার সুমি বলেন, এগিয়ে যাচ্ছে দেশ, এগিয়ে যাচ্ছে স্বাস্থ্যসেবার মান। পরিবার পরিকল্পনা ও কিশোর কিশোরীদের স্বাস্থ্যসেবা নিয়ে প্রত্যন্ত অঞ্চলের মানুষের ভুল ধারণাগুলো আমাদের চেষ্টায় পাল্টে যাবে এই প্রত্যাশা আমাদের।

বাংলাটিভি/ এসনূর

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close