অন্যান্যবাংলাদেশ

বুয়েট শিক্ষার্থীদের ৭ দফা, ছাত্র রাজনীতি বন্ধের দাবি

সৌরভ নূর : আবরার হত্যার বিচারের দাবিতে মঙ্গলবার সকাল ১০টায় ক্যাফেটেরিয়ার সামনে থেকে মিছিল বের করেন বুয়েট শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা ৭ দফা দাবি ঘোষণা করেন। একই সঙ্গে বুয়েটে ছাত্র রাজনীতি বন্ধেরও দাবি জানান তারা। এছাড়া বুয়েট শিক্ষক সমিতি শিক্ষার্থীদের দাবির সাথে একাত্মতা প্রকাশ করেছে।

এ সময় বুয়েটের ৮৫ ব্যাচের শিক্ষার্থী ও জনপ্রিয় কথাসাহিত্যিক আনিসুল হক একাত্মতা প্রকাশ করে বলেন, এক সময় রাজনীতি করা হতো আদর্শের জন্য। এখন করা হয় চাঁদাবাজির জন্য, বড় দলকে পাহারা দেয়ার জন্য।

মিছিল শেষে সাধারণ শিক্ষার্থীরা সাংবাদিকদের সামনে সাত দফা দাবি তুলে ধরেন।

দাবিগুলো হলো : # খুনিদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করতে হবে # ৭২ ঘণ্টার মধ্যে নিশ্চিতভাবে শনাক্তকৃত খুনিদের সবার ছাত্রত্ব আজীবন বহিষ্কার করতে হবে। # দায়েরকৃত মামলা দ্রুতবিচার ট্রাইব্যুনালের মাধ্যমে দ্রুততম সময়ের মধ্যে নিষ্পত্তি করতে হবে।  # মামলা চলাকালীন সব খরচ ও আবরারের পরিবারের সব ক্ষতিপূরণ বুয়েট প্রশাসনকে বহন করতে হবে।

# আবাসিক হলগুলোতে র‌্যাগের নামে ও ভিন্ন মতাবলম্বীদের ওপর সব প্রকার শারীরিক ও মানসিক নির্যাতন বন্ধ এবং এসব ঘটনায় জড়িত সবার ছাত্রত্ব বাতিল করতে হবে। একই সঙ্গে আহসানউল্লাহ হল ও সোহরাওয়ার্দী হলে নির্যাতনের ঘটনাগুলোতে জড়িত সবার ১১ তারিখের বিকেল ৫টার মধ্যে ছাত্রত্ব বাতিল করতে হবে।

# রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করে আবাসিক হল থেকে সাধারণ ছাত্র উৎখাতের ব্যাপারে নীরব থাকা ও ছাত্রদের নিরাপত্তা নিশ্চিতে সম্পূর্ণভাবে ব্যর্থ হওয়ায় শেরে বাংলা হলের প্রভোস্টকে ১১ তারিখ বিকেল ৫টার মধ্যে প্রত্যাহার করতে হবে।

# বুয়েট উপাচার্য ঘটনার ৩০ ঘণ্টা অতিবাহিত হওয়ার পরও ক্যাম্পাসে না আসার বিষয়ে মঙ্গলবার বিকেল ৫টার মধ্যে তাকে সশরীরে ক্যাম্পাসে এসে জবাব দিতে হবে। ঘটনার পর ডিএসডব্লিউ (ছাত্রকল্যাণ পরিচালক) স্যারের ঘটনাস্থল থেকে পলায়নের বিষয়ে বিকেল ৫টার মধ্যে ক্যাম্পাসে এসে তাকে জবাব দিতে হবে।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close