বিশ্ববাংলা

নিউইয়র্কে সম্মাননা পেলেন ২ বাংলাদেশি

নিউইয়র্ক থেকে প্রকাশিত ও উত্তর-আমেরিকায় বাংলা ভাষায় সর্বাধিক প্রচারিত পত্রিকা ‘সাপ্তাহিক আজকাল’ সম্মাননা পেয়েছেন একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যক জ্যোতি প্রকাশ দত্ত এবং ইলিনয় ষ্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিষ্টিংগুইশড প্রফেসর ড. আলী রিয়াজ।

এতে কংগ্রেস ও ইম্যান গ্রেস মেং তার বক্তব্যে, কমিউনিটির গণমাধ্যমগুলো নিজ নিজ দেশের প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন।

স্থানীয় সময় শুক্রবার সন্ধ্যায় নিউইয়র্কের জ্যাকসন হাইটসের বেলোজিনো ব্যাঙ্কুয়েট হলে নিউইয়র্ক থেকে প্রকাশিত ও উত্তর-আমেরিকায় বাংলা ভাষায় সর্বাধিক প্রচারিত পত্রিকা ‘সাপ্তাহিক আজকাল’এর যুগপদার্পণ উপলক্ষে প্রীতি সম্মিলনের আয়োজন করা হয়। শুরুতে সাপ্তাহিক আজকালকে ফুল দিয়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের পক্ষ থেকে শুভেচ্ছা জানানো হয়।

অনুষ্ঠানটি যৌথভাবে পরিচালনা করেন, দিমা নেফারতিতি ও শামসুন নাহার নিম্মি। বক্তব্য রাখেন, সাপ্তাহিক আজকালের ভারপ্রাপ্ত সম্পাদক জাকারিয়া মাসুদ, জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন,কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা, মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী, ষ্টেট সিনেটর জন ল্যূ ও কাউন্সিলম্যান কস্টা কনস্টান্টিনিডস।

‘সাপ্তাহিক আজকাল’ সম্মাননা পাওয়া একুশে পদকপ্রাপ্ত কথাসাহিত্যিক জ্যোতি প্রকাশ দত্ত এবং ইলিনয় ষ্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিষ্টিংগুইশড প্রফেসর ড. আলী রিয়াজের হাতে সম্মাননা তুলে দেন মুক্তিযোদ্ধা ড. নুরুন নবী এবং ইউএসকংগ্রেস ও ইম্যান গ্রেস মেং।

কমিউনিটির গণমাধ্যমগুলো নিজ নিজ দেশের প্রবাসীদের বিভিন্ন দাবি-দাওয়া নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন কংগ্রেস ও ইম্যান গ্রেস মেং।

সাংস্কৃতিক অনুষ্ঠানে, সংগীত সংগীত পরিবেশন করেন শিল্পী অনিমা ডি কস্টা ও শাহ মাহবুব। এছাড়াও ছিল কবিতা আবৃত্তি ও নৃত্য পরিবেশন।

এসময়, এসেম্বলীম্যান ক্যাটরিনা ক্রুজ, মিলা হোসেন, গোলাম মোর্তোজা, শাহাব উদ্দিন সাগর, আবু বকর সিদ্দিকী,খোরশেদ খন্দকার,বিভিন্ন সামাজিক সংগঠনের নেতৃবন্দসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

এর আগে কেক কাটা ও যুগপদার্পণ উপলক্ষে প্রকাশিত বিশেষ সংখ্যার মোড়ক উম্মোচন করেন কথাসাহিত্যিক পূরবী বসু। পরে এই বিশেষ সংখ্যা অতিথিদের মাঝে বিতরণ করা হয়।  

আব্দুল হামিদ, নিউইয়র্ক প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close