অন্যান্যঅন্যান্যআন্তর্জাতিকবাংলাদেশ

আজ আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস

আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস | আজ ‘আন্তর্জাতিক ক্রেডিট ইউনিয়ন দিবস’। ‘সুরক্ষিত ভবিষ্যৎ অন্বেষণে ক্রেডিট ইউনিয়ন’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে এ বছরও বাংলাদেশসহ পৃথিবীর ১০৯টি দেশে ৬৮ হাজার ৮৮২টি ক্রেডিট ইউনিয়ন দিবসটি পালন করছে।

১৯৪৮ সাল থেকে যুক্তরাষ্ট্রে জাতীয়ভাবে এবং ১৯৬৪ সাল থেকে দিবসটি বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে। উকু আন্দোলনের সার্বিক অবস্থা ও প্রেক্ষাপট বিশ্লেষণ করে প্রতিবছর এর প্রতিপাদ্য নির্ধারণ করা হয়। প্রতিবছর অক্টোবর মাসের তৃতীয় বৃহস্পতিবার বিশ্বজুড়ে দিবসটি পালিত হয়। বাংলাদেশে ক্রেডিট ইউনিয়নগুলোর কেন্দ্রীয় প্রতিষ্ঠান দি কো-অপারেটিভ ক্রেডিট ইউনিয়ন লীগ অব বাংলাদেশ লিমিটেডের (কাল্ক্ব) নেতৃত্বে প্রতিবছর জাঁকজমকপূর্ণ আয়োজনে দিবসটি পালিত হয়।

দিবসটি উপলক্ষে আজ সকালে কাল্ক্ব-এর আয়োজনে রাজধানীর আগারগাঁওয়ে বর্ণাঢ্য র‌্যালি ও সমবায় অধিদপ্তরের মিনি অডিটরিয়ামে আলোচনা সভা হবে। এ ছাড়া বিভিন্ন জেলা-উপজেলায় কাল্ক্ব সদস্যভুক্ত ক্রেডিট ইউনিয়নগুলো ওয়ার্ল্ড কাউন্সিল অব ক্রেডিট ইউনিয়নসের (উকু) ডিজাইনকৃত পোস্টার, লিফলেট ও বুকলেট বিতরণসহ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করবে।

ক্রেডিট ইউনিয়ন আন্দোলনের ইতিহাস ও অর্জনকে বিশ্ববাসীর কাছে তুলে ধরতেই এই দিবস। এর অন্যতম উদ্দেশ্য হলো- আন্দোলনকে বেগবান করতে যারা নিয়োজিত ছিলেন তাদের সম্মান জানানো, কর্মরত পরিশ্রমী ব্যক্তিদের শ্রমের স্বীকৃতি ও সদস্যদের অবদান মূল্যায়ন করা। আর চূড়ান্ত লক্ষ্য হলো, বিশ্ব ও সাধারণ মানুষের উন্নয়নে ক্রেডিট ইউনিয়নগুলোর ভূমিকা সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি।

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close