অর্থনীতিবানিজ্য সংবাদ

কোনো ভাবেই নিয়ন্ত্রণে আসছে না পেঁয়াজের বাজার

কোনো ভাবেই নিয়ন্ত্রণে আসছে না পেঁয়াজের বাজার। পাইকারি থেকে খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০ থেকে ২৫০ টাকায়। বরাবরের মতো ব্যবসায়ীরা দাম কমার আশ্বাস দিলেও উদ্বিগ্ন ক্রেতারা।

এদিকে, গেলো সপ্তাহের চেয়ে কিছুটা বেশি দামে বিক্রি হচ্ছে শীতকালীন সবজির দাম। বেড়েছে চালের দাম ও তবে অপরিবর্তি রয়েছে তেল, চিনিসহ নানা নিত্যপণ্যের দাম।

পেঁয়াজের বাজারমূল্য হুহু করে বাড়তে থাকায় চারদিকে আলোচনার কেন্দ্রে এখন রান্নার এই উপাদানটি। পেঁয়াজ ছাড়া চলে কি চলে না এই প্রসঙ্গেও চলছে বিতর্ক। ভারত রপ্তানির বন্ধের পর বাংলাদেশের বাজারে দফায় দফায় বাড়তে থাকে পেঁয়াজের দাম।

বাজার নিয়ন্ত্রণে সরকারের নানা পদক্ষেপ ব্যর্থ করে ২০০ অতিক্রম করে পণ্যটি পৌছে যায় ২৫০ এর ঘরে। বিমানে করে বিদেশ থেকে পেঁয়াজ আসলেও বাজারে এর প্রভাব খুব একটা পরেনি বাজার। রাজধানীর বাজারে পেঁয়াজ বিক্রি হচ্ছে এখনও উচ্চ মূল্যেই। দাম নিয়ে উদ্বেগ প্রকাশ করেন ক্রেতারা।

পেয়াজের বাজার নিয়ন্ত্রণে রাখতে নানা অভিযানের পাশাপাশি আমদানি কারকদের দফায় দফায় তলব করে জিজ্ঞাসাবাদ করা হলেও কিছুতেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না এর বাজার। তাই জনমনে একটাই আশংকা একটাই প্রশ্ন, আর কত বাড়বে পেয়াজের দাম, কবেই বা স্থির হবে এর বাজার।

এদিকে, রাজধানীর বাজারগুলো শীতকালীন সবজিতে সয়লাব হলেও তা বিক্রি হচ্ছে চড়া দামেই। বাজার নিয়ন্ত্রণে আছে- খাদ্যমন্ত্রীর এমন আশ্বাসের পরও দাম বেড়েছে সব ধরণের চালের। ধরণ ভেদে প্রতি কেজি চাল বিক্রি হচ্ছে ২ থেকে ৭ টাকা বেশি দামে।

আরমান কায়সার, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close