fbpx
আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

লেবাননে লকডাউনের কবলে বেকার হাজারো প্রবাসী

লেবাননে লকডাউনের কবলে বেকার হাজারো প্রবাসী, লেবাননের করোনাভাইরাসের বিদ্যমান পরিস্থিতিতে দেশটির সরকারের ঘোষিত ৪ সপ্তাহের লকডাউনের কবলে পড়ে প্রায় দেড় লাখ প্রবাসী গৃহবন্দী অবস্থায় চরম দুশ্চিন্তা আর উৎকণ্ঠায় জীবনযাপন করছে।

আগামী ১২ এপ্রিল শেষ হবে লকডাউনের সময়সীমা। কর্মহীন হয়ে পড়েছে হাজার হাজার প্রবাসী। ঘরভাড়া, খাবার খরচ সহ আনুসাঙ্গিক খরচ মেটাতে হিমসিম খাচ্ছে প্রবাসী বাংলাদেশিরা। লোকসান গুনতে হচ্ছে বাংলাদেশি ব্যবসায়ীদের।

এদিকে দেশটিতে গত ৭ মাস ধরে চলমান রাজনৈতিক অস্থিরতা ও ডলার সংকটের কারনে দেশেও পরিবারের নিকট টাকা পাঠাতে পারছে না।দেশে থাকা প্রত্যেকটি প্রবাসীর পরিবার অস্থিরতায় দিন পার করছে।

এদিকে, লেবাননের এসকল অসহায় ও ক্ষতিগ্রস্থ প্রবাসীরা বাংলাদেশ সরকার, বৈরুত দূতাবাস সহ লেবাননের বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের নিকট তাদেরকে সাহায্য ও সহযোগিতা করার অনুরোধ জানিয়েছে। ইতিমধ্যে বিভিন্ন সংগঠন তাদের সাহায্যের হাত প্রসারিত করলেও চাহিদার তুলনায় অপ্রতুল।

এদিকে বৈরুত দূতাবাস জানিয়েছে লেবাননের অসহায় ও ক্ষতিগ্রস্থ প্রবাসীদের সার্বিক অবস্থা তুলে ধরে বাংলাদেশ সরকারকে অবহিত করেছে।প্রযোজনীয় ফান্ড আসার পরেই তারা তাদের সাহায্য নিয়ে এসব অসহায় প্রবাসীদের পাশে দাঁড়াবে। বিদ্যমান পরিস্থিতিতে সবাইকে শান্ত থাকার অনুরোধ জানিয়েছে দূতাবাস।

লেবাননে প্রানঘাতি করোনাভাইরাসে ১৭ জনের মৃত্যু হযেছে। ৩ জন বাংলাদেশি সহ সর্বমোট আক্রান্ত হয়েছে ৫২০ জন ও সুস্থ হয়েছেন ৪৭ জন।

বাংলা টিভি/রাসেল 

সংশ্লিষ্ট খবর

Back to top button