আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

করোনা প্রতিরোধে দেয়া নির্দেশ না মানলে জেল-জরিমানা: সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয়

সৌদি আরবে করোনাভাইরাস প্রতিরোধে নেয়া নির্দেশ না মানলে জেল-জরিমানাসহ সাজার বিস্তারিত প্রকাশ করেছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

আইন অনুযায়ী যদি কোন ব্যক্তি নিজে কিংবা প্রতিষ্ঠানে কর্মরত কোন কর্মী, করোনা প্রতিরোধে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপ না মেনে চলেন তাহলে সর্বনিম্ন এক হাজার রিয়াল হতে সর্বোচ্চ এক লক্ষ রিয়াল কিংবা সর্বনিম্ন এক মাসের জেল হতে সর্বোচ্চ এক বছরের জেল অথবা জেল জরিমানাসহ উভয় দন্ডে দন্ডিত হবেন।

প্রতিষ্ঠান হলে সেই প্রতিষ্ঠানকে সর্বোচ্চ ছয় মাসের জন্য বন্ধ করে দেয়া হবে। আইন বারবার ভঙ্গ করলে সাজা ও জরিমানার পরিমান দ্বিগুন হবে। কারফিউর তাসরীহকে যারা ভিন্ন কাজে ব্যবহার করবে তাদেরও শাস্তির পাশাপাশি, তাসরীহ প্রত্যাহার করে নেয়া হবে।

কোয়ারেন্টাইন ও আইসোলেশন আইন ভঙ্গ করলে সর্বোচ্চ দুই লক্ষ রিয়াল পর্যন্ত জরিমানা কিংবা সর্বোচ্চ দুই বছর সাজা অথবা জেল জরিমানসহ উভয় দন্ডে দন্ডিত করা হবে। আক্রান্ত কোন ব্যক্তি ইচ্ছাকৃতভাবে ভাইরাস ছড়ালে কিংবা ছড়ানোর চেষ্টা করলে অথবা কেউ যদি করোনাভাইরাস সম্পর্কে অর্ধসত্য কিংবা মিথ্যা তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে তাদের জরিমানা কিংবা সাজা অথবা জেল জরিমানাসহ উভয় দন্ডে দন্ডিত করা হবে।

কেউ যদি করোনাভাইরাস সম্পর্কে অর্ধসত্য কিংবা মিথ্যা তথ্য সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচার করে ভীতির সঞ্চার করে কিংবা জনগণকে আইন ভাংগতে উৎসাহ প্রদান করে তাকে জেল বা জরিমানা অথবা জেল জরিমানাসহ উভয় দন্ড দেয়া হবে।

আইন ভঙ্গকারী যদি কোন বিদেশী হয় তাহলে তাকে সাজা ভোগ ও জরিমানা আদায় সাপেক্ষে, সৌদি আরব থেকে নিজ দেশে ফেরত পাঠানো হবে এবং ভবিষ্যতে সৌদিতে প্রবেশ করতে দেয়া হবে না।

গোলাম কিবরিয়া,  সৌদি আরব প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close