আন্তর্জাতিকমধ্যপ্রাচ্য

কুয়েতে আকামার মেয়াদ নবায়নের সুযোগ

কুয়েতে চলতি বছরের পহেলা জানুয়ারিতে যেসব প্রবাসীর রেসিডেন্ট পারমিট বা আকামার মেয়াদ শেষ হয়ে গেছে, তারা জরিমানা দিয়ে নবায়ন করতে পারবেন। গত শুক্রবার দেশটির উপ-প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল–সালেহ, এ সিদ্ধান্ত জারি করেছেন।

স্থানীয় ইংরেজি দৈনিক আরব টাইমস জানায়, যাদের রেসিডেন্ট পারমিট বা আকামা চলতি বছরের পয়লা জানুয়ারি শেষ হয়েছে এবং যারা নবায়ন করতে চান, তারা জরিমানা দিয়ে তদন্ত কর্তৃপক্ষের রেফারেন্স ছাড়াই, আকামা নবায়নের সুযোগ পাবেন।

স্বরাষ্ট্রমন্ত্রীর সিদ্ধান্ত অনুযায়ী, কোম্পানিগুলো জরিমানা পরিশোধ করে, তাদের নিবন্ধিত কর্মীদের রেসিডেন্ট পারমিট বা আকামা নবায়ন করতে পারবেন। কর্মীরা দেশের বাইরে থাকলেও, নিয়ন্ত্রণের বাইরে থাকা পরিস্থিতির কারণে, অনেকের আকামার মেয়াদ বছরের শুরুতে শেষ হয়ে যায়। বর্তমানে কুয়েতে অবস্থান করা প্রবাসীরাই শুধু নন, করোনা পরিস্থিতিতে, দেশে আটকেপড়া প্রবাসী কর্মীদেরও, আকামা জরিমানা দিয়ে নবায়ন করা যাবে।

কুয়েত দূতাবাসের কাউন্সেলর ও দূতালয় প্রধান মোহাম্মদ আনিসুজ্জামান প্রবাসীদের আতংকিত না হয়ে, মহামারী করোনাভাইরাস পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পর, বাংলাদেশ থেকে কুয়েত যাওয়ার সময়, প্রত্যেক প্রবাসী যেনো তাদের কোম্পানির ‘কফিল’ ‘মন্দুভ’ স্পন্সর ও প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে নেন, সে আহবান জানান।

আ হ জুবেদ, কুয়েত প্রতিনিধি

সংশ্লিষ্ট খবর

Back to top button
Close