দুর্ঘটনাবাংলাদেশ

ত্রুটিপূর্ণ গ্যাস সংযোগ: বাড়ছে অগ্নি দুর্ঘটনা

রাজধানী ঢাকায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে অসংখ্য লিকেজ ও ক্রুটিপূর্ণ গ্যাস সংযোগ। এসব সংযোগের পাইপগুলো মেয়াদ উত্তীর্ণ হওয়ায়, এমন লিকেজের ঘটনা ঘটছে প্রতিনিয়ত।

বিশেষজ্ঞরা বলছেন, দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের নজরদারির অভাব এবং পুরনো গ্যাস লাইনগুলো সময়মতো মেরামত না করায় ঢাকাসহ সারাদেশে গ্যাস লিকেজ থেকে অগ্নিকান্ডজনিত দুর্ঘটনা বেড়েই চলেছে। তবে এ বিষয়ে কোনো কথা বলতে রাজি হয়নি তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

রাজধানী ঢাকায় ১৫ থেকে ২০ বছর আগে যে গ্যাসের লাইনগুলো বসানো হয়েছে, সেগুলো এখন অনেক পুরনো হয়ে গেছে। এমন কি ৫০ বছর আগের গ্যাস সংযোগের বিভিন্ন লাইনও ছড়িয়ে ছিটিয়ে রয়েছে রাজধানীজুড়ে।

ঢাকার বিভিন্ন এলাকায় সড়কের আশপাশে অসংখ্য গ্যাস পাইপলাইনে এমন লিকেজ রয়েছে। সেখান থেকে বুদবুদ আকারে বের হয় গ্যাস। যেকোন সময় যা ঘটাতে পারে বড় দুর্ঘটনা।

রাজধানীসহ সারাদেশে গ্যাস লিকেজ থেকে অগ্নিকান্ডজনিত দুর্ঘটনা নতুন কিছু নয় মন্তব্য করে, এ জন্য জনসচেতনতার অভাবকেও দায়ী করলেন, বাংলাদেশ ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্সের মহাপরিচালক মোঃ সাজ্জাদ হোসাইন।

আর নগর পরিকল্পনাবিদ ইকবাল হাবিব বলেন, রাজধানীতে যে অগ্নি দুর্ঘটনাগুলো ঘটছে, তার প্রায় ৩০ শতাংশই গ্যাস সৃষ্ট আগুনের জন্য। দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠানের নজরদারির অভাব ও পুরনো গ্যাস লাইনগুলো মেরামত না করার কারণেই এমনটি হচ্ছে।

সারাদেশে গ্যাস সংযোগের বিষয়ে তিতাসের উদাসীনতা আছে কি না, জানতে চাইলে ক্যামেরার সামনে কথা বলতে রাজি হয়নি তিতাস গ্যাস কর্তৃপক্ষ।

দুর্ঘটনা থেকে পরিত্রাণের জন্য যে প্রকল্প হাতে নেয়া হয়েছে তা কেবল পেট্রোবাংলা আর তিতাসের মধ্যে কাগজে কলমেই ঘুরপাক খাচ্ছে। এ অবস্থায়, বড় কোনো দুর্ঘটনার আগেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্বশীল হওয়ার তাগিদ দেন বিশেষজ্ঞরা।

শাহরিয়ার রাজ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button