অন্যান্য

ফুটবলের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতিই বড় চ্যালেঞ্জ: সালাউদ্দিন

২০০৮ থেকে ২০২০, বারো বছর ধরে দেশের ফুটবল ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করে আসছেন এক সময়কার সাড়া জাগানো ফুটবলার কাজী সালাউদ্দিন। কিন্তু এই দীর্ঘ সময়েও দেশের ফুটবলের অবস্থা বদলাতে পারেননি তিনি। তবে, আসছে নির্বাচনে জয়ী হলে, অসমাপ্ত কাজগুলো শেষ করার আশা ব্যক্ত করলেন এই ফুটবল কর্তা।

এ দেশের ফুটবলের এখনো বড়পুত্র বলা হয় কাজী সালাউদ্দিনকে। ২০০৮ সালের ৩০ এপ্রিল দেশের ইতিহাসের অন্যতম সেরা খেলোয়াড়ের হাত ধরেই সেই সোনালী অতীত রোমন্থণের স্বপ্ন দেখেছিল দেশের ফুটবলপ্রেমিরা। দায়িত্ব পেয়েছিলেন দেশের ফুটবলের অভিভাবক সংস্থা বাফুফে’র। সভাপতি হিসেবে দীর্ঘ একযুগ সে দায়িত্ব পালন করলেন সালাউদ্দিন।

বিগত ১২ বছরে ৭৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছে বাংলাদেশ। এর মধ্যে জয় ১৯টি, ড্র ১৮টি আর হার ৩৭টি ম্যাচে। বর্তমান সভাপতির মতে এ জয় আগের দশবছরের চেয়েও অনেক বেশি।

তারপরও আছে সমালোচনার ঝড়। বিশেষ করে, অবকাঠামোর জীর্ণদশায় প্রাণ পায়নি দেশের ঘরোয়া ফুটবল। সিলেটের একাডেমি নিয়ে আছে বির্তক। আছে বাফুফের ভেতরের আন্তঃকোন্দলও। এ জন্য দায় স্বীকার ক’রে, তৃণমূল ফুটবলের কাঠামো শক্তিশালী করার প্রতি আরো মনোযোগী হওয়ার প্রত্যয় জানালেন, তিনি।

ফুটবলের র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতিই আগামী দিনে তার বড় চ্যালেঞ্জ বলেও জানালেন এই সাবেক তারকা ফুটবলার।

বাংলাটিভি/শহীদ

সংশ্লিষ্ট খবর

Back to top button