অন্যান্য

মানবপাচার দমনে বিশেষ ট্রাইব্যুনালের কার্যক্রম শীর্ষক মতবিনিময় সভা

রাজধানীতে মানবপাচার দমনে নব গঠিত বিশেষ ট্রাইব্যুনালের কার্যক্রম প্রত্যাশা ও বাস্তবতা শীর্ষক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার সকালে ( ২১ সেপ্টেম্বর) ‘শিশু সুরক্ষা নিশ্চিত করি, পাচারমুক্ত দেশ গড়ি’ এ স্লোগানে রাজধানীর সিরডাপ মিলনয়তনে, পিসিটিএসসিএন কনসোর্টিয়ামের আয়োজন এ সভার অনুষ্ঠিত হয়।

এতে বক্তব্য রাখেন, যুব উন্নয়ন অধিদপ্তরের পরিচালক ও যুগ্ম সচিব আব্দুল লতিফ মোল্লা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মোহাম্মদ কামাল উদ্দিন, সিনিয়র সহকারী জজ ও লিগ্যাল এইড অফিসার ঢাকা জজ কোর্ট মোঃ আলমগীর হোসেনসহ বিশিষ্টজনেরা।

এসময় বক্তারা, শিশু পাচার প্রতিরোধ ও সুরক্ষায় মানব পাচার সংক্রান্ত মামলায় বিচার ও আইনি সহায়তা কার্যক্রম শক্তিশালী ও সম্প্রসারণের আহ্বান জানান। শিশু ও নারীদের বিভিন্ন কর্ম পরিকল্পনা তুলে ধরে, আগত অতিথিরা বলেন, শিশু ও নারীদের পাচার রোধে সবাইকে ঐক্যবদ্ধভাবে সরকারের পাশপাশি সকলকে এগিয়ে আসতে হবে।

তারা জানায়, নারী ও শিশু পাচারের হুমকির কারণে দেশের শিশুরা বিশেষ করে অর্থনৈতিকভাবে দুর্বল পরিবারের সন্তানেরা ব্যাপক ঝুঁকির মধ্যে রয়েছে। ভালো বেতনের কাজ দেয়ার প্রলোভন দেখিয়ে ও পরিবারের সম্মতি নিয়েই তাদের নিজেদের আয়ত্ত্বে আনে পাচারকারীরা। এরপর কৌশলে তাদের পাচার করা হয়।

শিশু তার পরিবারের প্রতি অনুগত ও দায়িত্বশীল থাকে বলে সে অনেক সময় এই নির্মম পরিণতি ও অমানবিক জীবন নীরবে মেনে নেয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button