অন্যান্যবাংলাদেশ

করোনার ভ্যাকসিন পেতে আগাম যোগাযোগ বাড়ানোর তাগিদ

করোনার ভ্যাকসিন দ্রুত পেতে অগ্রিম টাকা জমা দেয়াসহ বেশ কিছু পরামর্শ দিয়েছেন কোভিড-১৯ বিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ।

আর, এখন পর্যন্ত যেসব দেশ ভ্যাকসিন আবিষ্কারে সফলতার পথে, তার মধ্যে রাশিয়ার স্পুটনিক কোম্পানির ভ্যাকসিন অনেকটা কার্যকর হবে বলে মনে করছেন বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী ড. সমীর কুমার সাহা।

চীনের উহান থেকে শুরু হওয়া করোনা ভাইরাস সময়ের পাখায় ভর করে এখন দাপিয়ে বেড়াচ্ছে গোটাবিশ্ব। প্রাণহানির পাশাপাশি তাবৎ পৃথিবীর অর্থনীতিতে আঘাত হেনেছে অদৃশ্য এই অণুজীব। মহামারি এই ভাইরাসের প্রতিষেধক বানাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন উন্নত বিশ্বের বাঘা বাঘা বিজ্ঞানীরা।

এরই মধ্যে ভ্যাকসিন আবিষ্কারে সফলতার দ্বারপ্রান্তেও পৌঁছে গেছে অনেক দেশ।  ভ্যাকসিন আবিষ্কারে এখন পর্যন্ত অনেকটা সফল হওয়ার দাবি করেছে, রাশিয়ার স্পুটনিক, চীনের সিনোভ্যাক, অক্সফোর্ডের অষ্ট জেনিকা এবং আমেরিকার সাফোনি ও মডানা কোম্পানি।

এদিকে, বিশ্বের যেখানেই করোনার টিকা আবিষ্কার হোক, যত দ্রুত সম্ভব তা দেশের মানুষের জন্য সংগ্রহ করা হবে বলে, সম্প্রতি ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী।

দ্রুত ভ্যাকসিন সংগ্রহ ও বিতরণে প্রস্তুতির জন্য সরকারকে ধন্যবাদ দিয়ে, কোভিড-১৯ জাতীয় কারিগরী পরামর্শক কমিটির চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ জানান, ভ্যাকসিন পেতে আগে থেকে যোগাযোগ বাড়ানোর কথা।

আর, দেশের আবহাওয়ার সাথে রাশিয়ার ভ্যাকসিন বেশি কার্যকর হবে বলে জানালেন, বিশিষ্ট অণুজীব বিজ্ঞানী ড. সমীর কুমার সাহা।

তবে যে কোম্পানিই বাজারে আগে আসবে, তাদের ভ্যাকসিনই সংগ্রহ করলে জনগণ উপকৃত হবে বলেও মনে করেন এসব বিশিষ্টজনেরা।

বুলবুল আহমেদ, বাংলা টিভি

সংশ্লিষ্ট খবর

Back to top button