আন্তর্জাতিকযুক্তরাষ্ট্র

মধ্য আমেরিকায় বন্যা ও ভূমিধসে নিহত ৩০

মধ্য আমেরিকায় রেকর্ড পরিমাণ বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে অন্তত ৩০ জনের মৃত্যু হয়েছে। বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আরও মৃত্যুর খবর আসতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার রাতে নিকারাগুয়ার রেকর্ডে সবচেয়ে শক্তিশালী হারিকেন আইয়োডা উপকূলে আঘাত হানে, এ সময় ৫ মাত্রার হারিকেনের বেগে ঝড় বয়ে যায় ও জলোচ্ছ্বাসে দেশটির উপকূলের নিচু এলাকাগুলো ডুবে যায়। মাত্র দুই সপ্তাহ আগে আঘাত হানা আরেকটি শক্তিশালী হারিকেন ‘এটা’-র ক্ষয়ক্ষতি কাটিয়ে ওঠার আগেই এলাকটি আরেকটি ঝড়ের তাণ্ডবের মুখে পড়ে।

দুর্যোগে পড়া নিকারাগুয়ার প্রায় এক লাখ ৬০ হাজার ও হন্ডুরাসের ৭০ হাজার লোক আশ্রয়কেন্দ্রগুলোতে চলে যেতে বাধ্য হয়। বুধবার এল সালভাদরের ওপর দিয়ে বয়ে যাওয়ার সময় আইয়োডা শক্তি হারিয়ে দুর্বল হয়ে পড়ে। কিন্তু এর মধ্যেই হারিকেনটির প্রভাবে শুরু হওয়া ভারি বৃষ্টিতে নিকারাগুয়া ও হন্ডুরাসের পরিস্থিতি নাজুক হয়ে যায়।

ঝড়ের প্রভাবে কলম্বিয়ার উত্তরাঞ্চল থেকে শুরু করে মেক্সিকোর দক্ষিণাঞ্চল পর্যন্ত প্রায় পুরো মধ্য আমেরিকাজুড়ে রেকর্ড বৃষ্টিপাত হয়। উপচে পড়া নদী ও ভূমিধসে বহু গ্রাম ক্ষতিগ্রস্ত হয়। পাশাপাশি হন্ডুরাসের শিল্প শহর সান পেদ্রো সুলাও ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়।

সংশ্লিষ্ট খবর

Back to top button