আওয়ামী লীগরাজনীতি

ধান-চালের দর বেঁধে দেয়ার সুফল পাচ্ছে সবাই: খাদ্যমন্ত্রী

সরকারিভাবে ধান-চালের মূল্য বেঁধে দেয়ার সুফল পাচ্ছে কৃষক, ভোক্তা সবাই। রোববার সকালে নওগাঁর সাপাহার উপজেলায় আমন ধান সংগ্রহের উদ্বোধনী অনুষ্ঠানে গিয়ে এসব কথা বলেন, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

এসময় মন্ত্রী বলেন, মৌসুমের শুরুতে অনেকে সিন্ডিকেট করে। ফলে কৃষক ন্যায্য দাম থেকে বঞ্চিত হয়। এ জন্য সরকারীভাবে মূল্য বেঁধে দিয়ে ধান চাল সংগ্রহ করা হচ্ছে। এবার নতুন আমন ধানে ভাল দাম পেয়ে খুশি কৃষক।

এই ধারাবাহিকতা ধরে রাখতে বাজার দর ও মজুত পরিস্থিতির উপড় তীক্ষ্ণ দৃষ্টি রাখা হয়েছে। প্রয়োজনে লক্ষ্যমাত্রার অতিরিক্ত ধান সংগ্রহ করবে সরকার।

মন্ত্রী আরো বলেন, সরকারী মজুদের জন্য চাল আমদানী করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে তার পরিমান নির্ভর করছে বাজার দর স্থিতিশীলতার উপড়। ধান-চালের বাজারে কাউকে সিন্ডিকেট করতে দেয়া হবে না। বেসরকারীভাবেও কেউ আমদানীর সুযোগ পাবেনা বলেও জানান মন্ত্রী।

উল্লেখ্য, ৭ নভেম্বর, ২০২০ থেকে ২৮ ফেব্রুয়ারি, ২০২১ পর্যন্ত ২৬ টাকা কেজি দরে ২ লাখ মেট্রিক টন ধান, ১৫ নভেম্বর ২০২০ থেকে ২৮ ফেব্রুয়ারি ২০২১ পর্যন্ত ৩৭ টাকা কেজি দরে সিদ্ধ চাল এবং ৩৬ টাকা কেজি দরে আতপ চাল সংগ্রহ করা হবে।

প্রান্তিক চাষীর ধানের ন্যায্য দাম নিশ্চিতে সরকার প্রতিবছর বোরো মৌসুমে ধান ও চাল সংগ্রহ করলেও আমন মৌসুমে শুধু চাল সংগ্রহ করা হতো। গত বছর থেকে আমন মৌসুমে চালের পাশাপাশি ধানও সংগ্রহ করা হচ্ছে।

সংশ্লিষ্ট খবর

Back to top button