অন্যান্যবাংলাদেশ

ঢাবি ভর্তি: পরীক্ষা বিভাগীয় শহরে, নম্বর ৮০

এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হবে ৮০ নম্বরের। এমসিকিউ ৪০ এবং লিখিত পরীক্ষা হবে ৪০ নম্বরের। সোমবার সকালে অনুষ্ঠিত বৈঠকে এ সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটি। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর বাকি ২০ নম্বর বন্টন হবে।

২০২০-২১ শিক্ষাবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভর্তি পরীক্ষায় নম্বর বণ্টনেও পরিবর্তন আনা হয়েছে। এবারের ভর্তি পরীক্ষায় ক, খ, গ এবং ঘ এই চারটি ইউনিটে ৪০ নম্বরের এমসিকিউ (বহু নির্বাচনী) এবং ৪০ নম্বরের লিখিত এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ২০ নম্বর করে মোট ১০০ নম্বরের পরীক্ষা নেয়ার সিদ্ধান্ত নিয়েছে ঢাবি ভর্তি কমিটি। পাশাপাশি, এবারের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরগুলোতে অনুষ্ঠিত হবে।

সোমবার (২৩ নভেম্বর) সকালে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ভর্তি কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত নেয়া হয়। মিটিংয়ে উপস্থিত একাধিক সদস্য গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তারা বলেন, এবারের ভর্তি পরীক্ষা বিভাগীয় শহরে নেয়ার সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

এমসিকিউ, লিখিত এবং এসএসসি ও এইচএসসি ফলাফলের ওপর মোট ১০০ নম্বরের ওপর পরীক্ষা হবে। সময় ও বিষয়ভিত্তিক প্রশ্ন ঠিক করবেন সংশ্লিষ্ট অনুষদের ডিনরা। এছাড়া, সভায় সিট কমানোর বিষয়ে কথা উঠলেও তা নিয়ে কোনো আলোচনা হয়নি বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র।

এবারই প্রথম বিভাগীয় শহরগুলোতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সভায় সিট কমানোর প্রসঙ্গ উঠলেও, তা নিয়ে কোন আলোচনা হয়নি।

সংশ্লিষ্ট খবর

Back to top button